রাজধানীতে রিকশা চালাতে পারবে না পঞ্চাশোর্ধ্বরা

|

বদলে যাচ্ছে রাজধানীর রিকশা ব্যবস্থাপনা। গাড়ির মতোই থাকবে নিবন্ধন, চালকদেরও নিতে হবে লাইসেন্স। নির্ধারণ করা হয়েছে রিকশাচালকদের বয়সসীমাও। রাজধানীতে রিকশা চালানোর জন্য সর্বোচ্চ বয়স ৫০ বছর। পঞ্চাশোর্ধ্ব কেউ ঢাকায় রিকশা চালানোর অনুমতি পাবেন না। আর এর জন্য সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর। নিবন্ধন না থাকলে ১০ হাজার ও চালকের লাইসেন্স না থাকলে গুনতে হবে ২ হাজার টাকা পর্যন্ত জরিমানা। এলাকাভিত্তিক রিকশার ভাড়াও ঠিক করে দিবে দুই সিটি করপোরেশন।

উত্তর দক্ষিণ মিলে রাজধানীতে চলে ১২ লাখের ওপর রিকশা। চালক এর তিনগুণ। এর বাইরেও আছে মৌসুমি রিকশাচালক। কেউ কেউ সারা বছর অন্যান্য কাজ করলেও বছরের নির্দিষ্ট একটি সময়ে রিকশা চালান।

লাইসেন্স পেতে বয়স হতে হবে ১৮ থেকে ৫০ এর মধ্যে। এ নিয়ে বয়স্ক রিকশাচালকরা দুশ্চিন্তায় পড়ে গেছেন। কেননা, ঢাকায় অনেক রিকশাচালকই পঞ্চাশোর্ধ্ব।

এমন মিশ্র বাস্তবতায় কী করে হবে নতুন আইনের বাস্তবায়ন? এমন প্রশ্নের জবাবে ঢাকা উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা জানালেন, প্রথমদিকে কিছু অসঙ্গতি ও জটিলতার জন্য মানসিক প্রস্তুতি আছে তাদের। তবে সমস্যাগুলো সহ্যসীমার মধ্যে হবে বলেও আশাবাদী তিনি।

এলাকাভিত্তিক ভাড়া ঠিক করে দেবে সিটি করপোরেশন। নির্ধারিত ভাড়ার বেশি চাইলে জরিমানা ১০০ টাকা। লাইসেন্স না থাকলে গুনতে হবে ২ থেকে ১০ হাজার টাকা। কোথাও চলতে দেয়া হবে না ব্যাটারিচালিত অটোরিকশা, সংখ্যায় যা প্রায় আড়াই লাখ।

এরই মধ্যে ২ লাখ রিকশার রেজিস্ট্রেশন উন্মুক্ত করেছে ঢাকা উত্তর সিটি। ঢাকা উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা জানালেন, তবে এজন্য এখনও আবেদন আসেনি একটিও।

সরকার চায়, রাজধানীর ঐতিহ্য এ রিকশা হবে ঝকঝকে। একটি আদর্শ রিক্সার মডেলে থাকছে দুজন স্বাস্থ্যবান যাত্রীর আরামে বসার ব্যবস্থা, সিট, স্প্রিং, এক্সেল আর কলকব্জা হতে হবে মজবুত।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply