‘রুশদের সাথে আলোচনার সময় খাবার ও পানি গ্রহণ করবেন না’

|

ছবি: সংগৃহীত

ইস্তাম্বুলে শুরু হয়েছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার শান্তি আলোচনা। এখানে অংশগ্রহণকারী ইউক্রেনীয় কূটনীতিকদের প্রতি দেশটির দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিতি কুলেবা পরামর্শ জানিয়ে বলেছেন, রুশদের সাথে আলোচনার সময় কিছুই খাবেন না, কিছুই পান করবেন না। সম্ভব হলে, যেকোনো কিছু স্পর্শ করাও এড়িয়ে যাওয়া উচিত।

শান্তি আলোচনার প্রাক্কালে ইউক্রেনের সংবাদভিত্তিক চ্যানেল ইউক্রেনীয়া টুয়েন্টি ফোরকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন দিমিতি কুলেবা। চলতি মাসের শুরুর দিকে অনুষ্ঠিত হওয়া শান্তি আলোচনায় রুশ বিলিয়নিয়ার রোমান আব্রামোভিচ ও ইউক্রেনীয় কূটনীতিকরা বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছিলেন বলে যে সন্দেহ করা হচ্ছে, সেই প্রেক্ষিতেই সতর্কতা অবলম্বনের জন্য ইউক্রেনীয়দের পরামর্শ দিয়েছেন কুলেবা, এমনটিই ধারণা করা হচ্ছে।

ছবি: সংগৃহীত

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, সেই শান্তি আলোচনার পর আব্রামোভিচ এবং দু’জন শীর্ষ ইউক্রেনীয় কর্মকর্তা অসুস্থ হয়ে পড়েন। তাদের চোখ লাল হয়ে জ্বালা করতে থাকে। সেই সাথে তাদের হাত এবং মুখ থেকে চামড়াও উঠে আসছিল সে সময়। অবশ্য তৎক্ষণাৎ চিকিৎসা দেয়ার ফলে সুস্থ হয়ে ওঠেন তারা। এর আগে পুতিন বিরোধী রুশ রাজনীতিক অ্যালেক্সি ন্যাভালনি ২০২০ সালে রুশ গোয়েন্দাদের দ্বারা বিষ প্রয়োগের শিকার হয়েছিলেন। বিষক্রিয়ার পর সেই সময় ন্যাভালনির শরীরে যেসব লক্ষণ দেখা গিয়েছিল, আব্রামোভিচের শরীরেও সেরকম উপসর্গ দেখা গেছে।

কথিত বিষক্রিয়ায় ব্যাপারে এখনও সংশয় রয়ে গেছে এবং নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে রয়টার্স বলেছে, যেসব উপসর্গ দেখা দেয়ায় শঙ্কা জেগেছে সেগুলো ঘটেছে মূলত পরিবেশগত কারণে; বিষক্রিয়ায় নয়।

আরও পড়ুন: শান্তি আলোচনা: অস্ত্রবিরতির শর্ত থেকে বাদ যেতে পারে নাৎসিকরণ নির্মূল

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply