রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: আলোচনার টেবিল ও যুদ্ধের ময়দানে যা ঘটলো আজ

|

ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অতিক্রম করছে ৩৩তম দিন। মঙ্গলবার (২৯ মার্চ) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মধ্যস্থতায় ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয় রাশিয়া-ইউক্রেনের মধ্যকার সাহ্নতি আলোচনা। সেই সাথে, ইউক্রেনের বেশ কয়েকটি শহরে চলছে রুশ আগ্রাসন। বিবিসির প্রতিবেদন অনুসারে এক নজরে দেখে নেয়া যাক, আলোচনার টেবিল ও যুদ্ধের ময়দানে যা যা ঘটলো আজ।

শান্তি আলোচনা:

রাশিয়ার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী আলেক্সান্ডার ফোমিন বলছেন, পারষ্পরিক আস্থা অর্জনের লক্ষ্যে কিয়েভ এবং চেরনিহিভে সশস্ত্র হামলা উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

শান্তি আলোচনায় উপস্থিত ইউক্রেনীয় কূটনীতিকরা জানান, নিরাপত্তার নিশ্চয়তা পাবার বিনিময়ে নিরপেক্ষ অবস্থান অবলম্বন করবে ইউক্রেন। এর মধ্যে রয়েছে, ন্যাটোর মতো কোনো সামরিক জোটের সদস্যপদ পাবার ব্যাপারে চেষ্টা না চালানো এবং কোনো সামরিক ঘাটি গড়ে না তোলা।

তুরস্ক দাবি করেছে, শান্তি আলোচনার এই উদ্যোগটিই হচ্ছে যুদ্ধ শুরুর পর সবচেয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ।

যা ঘটেছে যুদ্ধের ময়দানে:

বন্দর নগরী মাইকোলোভের দক্ষিণাঞ্চলে একটি সরকারি ভবনে রুশ হামলায় প্রাণ হারিয়েছে কমপক্ষে ৭ জন এবং আহতের সংখ্যা ৩২।

ছবি: সংগৃহীত

মাইকোলোভের গভর্নর ভিতালি কিম যে ধ্বংসপ্রাপ্ত ভবনের ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে বলেছিলেন যে সেখানে তিনি অবস্থান করছেন, সেটি সেই ভবনের ছবি নয় (উপরের ছবি)। গভর্নর জানান, অতিরিক্ত ঘুমানোর ফলে তিনি এই ভুলটি করেছেন।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কিয়েভের উত্তর পশ্চিমের বেশ কয়েকটি রণাঙ্গনে পশ্চাৎপসারণে বাধ্য হয়েছে রুশ বাহিনী।

আরও পড়ুন: তুরস্কের মধ্যস্ততায় যে সিদ্ধান্তে আসলো রাশিয়া ও ইউক্রেন

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply