রাশিয়াকে পুরোপুরি বিচ্ছিন্ন করা অসম্ভব: পেসকভ

|

ছবি: সংগৃহীত।

গত ২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিনের এক আদেশের ফলে ইউক্রেনে অভিযান শুরু করে রুশ বাহিনী। এরপরই দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিতে থাকে ইউক্রেনের পশ্চিমা মিত্রসহ বিশ্বের অন্তত ৪৬টি দেশ। তবে এসব করে বিশ্ব থেকে রাশিয়াকে পুরোপুরি বিচ্ছিন্ন করা অসম্ভব বলে জানিয়েছে ক্রেমলিন।

রোববার (৩ এপ্রিল) এক লাইভ প্রতিবেদনে এই তথ্য জানায় আল জাজিরা। দেশটির রাষ্ট্রীয় টিভিতে দেয়া বক্তব্যে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়াকে বন্ধুশূন্য বা বিচ্ছিন্ন করা সম্ভব নয়। আধুনিক প্রযুক্তি বিশ্বে এটি অসম্ভব। অবিলম্বে আমাদের বৈঠকে বসতে হবে যেটা কিছু বিদেশি শক্তি চায় না উল্লেখ করে পেসকভ বলেন, ইউরোপের থেকে বিশ্ব আরও অনেক বড়।

উল্লেখ্য, ইউক্রেনে চলছে টানা ৩৯ দিনের মতো সংঘাত। সংঘাতে এ পর্যন্ত বেসামরিক নাগরিকসহ দুই পক্ষেরই বহু সামরিক সদস্যের হতাহতের খবর পাওয়া গেছে। কয়েক দফা শান্তি আলোচনা হলেও আসেনি কার্যকর সমাধান। যদিও ইস্তাম্বুল বৈঠকে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও চেরনিহিভে হামলা কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। তবে এসব অঞ্চল ত্যাগ করার সময় রুশ বাহিনী যত্রতত্র মাইন ফেলে রেখেছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের কর্মকর্তারা।

আরও পড়ুন: কলকাতায় মাঝ আকাশে আগুনের গোলা দেখার দাবি পাইলটদের, ভুতুড়েকাণ্ড নাকি অন্যকিছু?

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply