ডারবান টেস্ট: বাংলাদেশকে ২২০ রানে হারালো দক্ষিণ আফ্রিকা

|

ছবি: সংগৃহীত

সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ২২০ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ডারবান টেস্টের শেষ দিনে জয়ের জন্য ২৭৪ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ৫৩ রানে গুটিয়ে যায় টাইগারদের ইনিংস। ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

ডারবানে আগের দিনের ৩ উইকেটে ১১ রান নিয়ে পঞ্চম দিন শুরু করে বাংলাদেশ। যেখানে রীতিমতো দুঃস্বপ্ন দেখে টাইগার ব্যাটাররা। রানের খাতা খোলার আগেই মাহারাজের নির্বিষ এক বলে বিদায় নেন মুশফিকুর রহিম। আস্থার প্রতীক হতে পারেননি লিটন দাসও। দলীয় ১৫ রানে সাজঘরে ফেরেন তিনি। এরপর আসা যাওয়ার মিছিলে যোগ দেন রাব্বী-মিরাজরা। এক পর্যায়ে টেস্টের সর্বনিম্ন ইনিংসের শঙ্কা পেয়ে বসে টাইগার শিবিরে। তবে নাজমুল শান্তর ২৬ ও তাসকিনের ১৪ রানে পঞ্চাশের ঘর পেরোয় বাংলাদেশ।

এর আগে চতুর্থ দিনের খেলায় ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত দক্ষিণ আফ্রিকান ওপেনার ডেন এলগার ও মারউই। দিনের শুরুটা ভালো ছিল না স্বাগতিকদের। ৫১ বলে ব্যক্তিগত মাত্র ৮ রানে সাজঘরে ফেরেন ওপেনার সারেল মারউই। দ্বিতীয় উইকেটে কেগান পিটারসনকে সঙ্গে নিয়ে আপনতালেই খেলতে থাকেন ওপেনার ও অধিনায়ক এলগার। তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। তাসকিনের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে করেন ৬৪ রান।

এলগারের আউট হওয়ার কিছুক্ষণ পরে সাজঘরে ফেরেন কেগান পিটারসেনও। আউট হওয়ার আগে ৮৫ বল খেলে করেন ৩৬ রান। আর দলের অভিজ্ঞ ব্যাটার টেম্বা বাভুমাকে মাত্র ৪ রানে আউট করেন এবাদত। কাইল ভেরিয়েন্নে ফেরেন মাত্র ৬ রানে। আর ১১ রানে মুল্ডার ও ৫ রানে কেশব মাহারাজ আউট হন। এছাড়া ১১ রানে হার্মার এবং শূন্য রানে আউট হয়েছেন উইলিয়ামস ও ওলিভার।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট পেয়েছেন মেহেদি হাসান মিরাজ ও ইবাদত হোসেন। এছাড়া দুটি উইকেটের দেখা পেয়েছেন তাসকিন আহমেদ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply