সোনার ডিম পাড়া হাঁস তাসকিনকে বাঁচাতে পারবে বিসিবি?

|

তাসকিনের ব্যাপারে বলেছেন কোচ মাহবুব জাকি।

তাসকিন আহমেদ যেন বাংলাদেশের সোনার ডিম পাড়া হাঁস। টি-টোয়েন্টি, ওয়ানডে থেকে টেস্ট- তিন ফরম্যাটেই এই ডানহাতি পেসার হয়ে উঠেছেন অটোমেটিক চয়েস! কিন্তু ইনজুরি প্রবণ এই পেসারের সেই চাপ নেয়ার সক্ষমতা আছে কিনা, সেটি খতিয়ে দেখা টিম ম্যানেজমেন্ট তো অবশ্যই, তাসকিনের নিজ দায়িত্বের মধ্যেও পড়ে। দীর্ঘ সময় ধরে তাসকিন আহমেদের সার্ভিস পেতে এখনই গুরুত্ব দিতে হবে এই পেসারের ওয়ার্ক ম্যানেজমেন্টের উপর। নইলে সোনার ডিম পাড়া হাঁস তাসকিনকে বাঁচাতে পাড়বে কিনা বিসিবি, তা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

ডারবান টেস্টে তাসকিনের ইনজুরি সামনে নিয়ে আসছে একটি প্রশ্ন এবং তা হচ্ছে, ওয়ার্ক লোড ও ওয়ার্ক ম্যানেজমেন্টের দায়িত্ব আদৌ পালন করা হচ্ছে কিনা। অবশ্য, তা যদি হয়েই থাকতো তবে দলের সেরা পেসারকে দ্বিতীয় টেস্টের আগেই উঠতে হতো না দেশের প্লেনে।

তাসকিনের কোচ মাহবুব জাকি বলছেন, তাসকিনের ওয়ার্ক ম্যানেজমেন্টে নজর দেয়ার এখনই সময়। বিসিবির এই পেস বোলিং কোচ বলেন, ওয়ার্ক লোড ও ওয়ার্ক ম্যানেজমেন্টের বিষয়টি বুঝতে হবে। অন্যদের চেয়ে নিজেকেই এটি ভালোভাবে জানতে হবে। কারণ, দল সব সময়ই চাইবে তার সেরা অস্ত্রকে প্রয়োগ করতে, কারণ দলকে জিততে হবে। একজন খেলোয়াড় হিসেবে তাই নিজের ম্যানেজমেন্টের ব্যাপারেও জানতে হবে।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে দায়িত্বটা একজন ক্রিকেটার নিজে যে এড়াতে পারেননা, সেটিও মনে করিয়ে দিলেন জাকি৷ কাঁধের এই ইনজুরি যে হঠাৎ করেই আসেনি, তাও মনে করিয়ে দিলেন তিনি। মাহবুব জাকি বলেন, তাসকিন নিজেই এর জন্য দায়ী। ইনজুরিটা আজ হঠাৎ করে আসেনি। ইনজুরির তুচ্ছ কিছু উপসর্গ হয়তো আগে থেকেই ছিল। তবে তাসকিন গুরুত্ব দেয়নি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের দায়িত্ব নিজেকেই নিতে হয়। আইপিএলে খেলতে গেলেও নিজের সব দায়িত্বই তাকে নিতে হতো।

অথচ এই টেস্টের জন্যই তাসকিনের খেলা হয়নি আইপিএল। দেশের স্বার্থেই নেয়া হয়েছিল সে সিদ্ধান্ত। তবু থেকে যায় আফসোস। মাহবুব জাকি বলেন, আইপিএলে গেলে একটা সুবিধে হতো যে, অনেক কিছু শেখা হতো। কারণ, ওই ড্রেসিংরুমগুলো দারুণ সমৃদ্ধ। বিশ্বের সেরা কোচ ও খেলোয়াড়রা সেখানে আছে। আমাদের ক্রিকেটারদের জন্য ওই ড্রেসিংরুমের অভিজ্ঞতা অনেক গুরুত্বপূর্ণ।

সোনার ডিম পেতে হলে হাঁসকে অবশ্যই সুস্থ থাকতে হবে। পেট কেটে সকল সোনা বের করলে আদতে নিজেরই ক্ষতি! শৈশবের এই শিক্ষণীয় বার্তাটি কে বোঝাবে ক্রিকেট কর্তাদের?

আরও পড়ুন: ‘ভাই তাড়াতাড়ি গোল দেন’, ম্যাচে এমন কথা বলছেন দেশের ফুটবলাররা

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply