যুক্তরাষ্ট্রের সাথে বিএনপিকে নিয়ে যে আলোচনা হলো পররাষ্ট্রমন্ত্রীর

|

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের তাগিদ দিলো মার্কিন যুক্তরাষ্ট্র। জবাবে বিএনপিকে নির্বাচনমুখী করতে দেশটির সহযোগিতা চাইলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর অ্যান্টনি ব্লিংকেনের সাথে বৈঠকে দেশের নির্বাচন ব্যবস্থা ঠিক আছে বলেও দাবি করেন ড. আব্দুল মোমেন। বন্ধুত্বের ৫০ বছর উদযাপনে বিশেষ দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের মধ্যে হয় এ আলোচনা।

ওয়াশিংটনে পররাষ্ট্র দফতরে ঘণ্টাখানেক চলে বৈঠক। শুরুতে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন ব্লিংকেন। বলেন, ভবিষ্যতেও দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সব ফোরামে ঢাকার পাশে থাকবে ওয়াশিংটন। আলোচনায় র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান ছিল বাংলাদেশের। তবে এর জবাবে ব্লিংকেন জানান, এর প্রক্রিয়া বেশ জটিল। এজন্য বাংলাদেশকে বেশকিছু প্রক্রিয়া সম্পন্ন করার পরামর্শও দিয়েছেন তিনি।

বাইডেন প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে প্রথম এই দ্বিপাক্ষিক বৈঠকে আসে অংশগ্রহণমূলক নির্বাচন প্রসঙ্গ। জবাবে নির্বাচন ব্যবস্থা সঠিক আছে বলে জানান ডক্টর মোমেন। তিনি বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন ব্যবস্থার জন্য সকল দলের নির্বাচনে অংশ নেয়ার মানসিকতা থাকা প্রয়োজন। আর বাংলাদেশে পূর্ণাঙ্গ অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য বিএনপিকে নির্বাচন অংশ নেয়া প্রয়োজন। তাদের নির্বাচনমুখী করতে যুক্তরাষ্ট্রের সাহায্যও চাইলেন তিনি।

শ্রমিকদের জীবনমান উন্নত করার তাগিদ ছিল অ্যান্টনি ব্লিংকেনের। পররাষ্ট্র মন্ত্রী বঙ্গবন্ধুর খুনীকে ফেরত চাইলে বিষয়টি দেখার আশ্বাস দিয়েছে ওয়াশিংটন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply