‘শ্রীলঙ্কার পরিস্থিতির জন্য রাজাপাকসের পরিবার দায়ী’

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কা এখন ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এর জন্য দেশটির বর্তমান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ও তার পরিবার দায়ী বলে মনে করেন দেশটির সাবেক শক্তিমন্ত্রী পাতালি চাম্পিকা রানাওয়াকা। খবর ইন্ডিয়া টাইমসের।

তিনি বলেন, এই সংকটের জন্য পুরোপুরি দায়ী রাজাপাকসের পরিবার। শ্রীলঙ্কা যে ঋণের বোঝা বেয়ে বেড়াচ্ছে তার ৭৮ শতাংশ এসেছে রাজাপাকসের শাসনামলে।

তিনি আরও বলেন, রাজাপাকসের পরিবার খুবই অভিজাত জীবন যাপন করে, তারা মূলত দেশে ডাকাতি করেছে। ২০০৪-২০১৪ পর্যন্ত তারা মোট ১৯ বিলিয়ন মার্কিন ডলার পাচার করেছে। এর কারণে এখন সবাইকে ভুগতে হচ্ছে।

আমদানির পরিমাণ কমায় শ্রীলঙ্কায় নিত্য প্রয়োজনীয় জিনিস আমদানিতেও সমস্যা বেড়েছে। এই পরিস্থিতিতে এই দ্বীপরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছে ভারত। ডিজেল ও খাদ্য সামগ্রী দিয়ে সাহায্য করা হয়েছে। পাশাপাশি আর্থিক সাহায্যও দেয়া হয়। এই সাহায্যের ফলে পুরো সমস্যা না মিটলেও কিছুটা স্বস্তি পেয়েছে শ্রীলঙ্কা।

তবে এই পদক্ষেপের বিরোধিতা করেছেন চাম্পিকা রানাওয়াকা। তার মতে, ভারত থেকে এমন সাহায্য রাজাপাকসেকে আরও সুবিধা দিচ্ছে। জন বিমুখ এই সরকারকে তাই কোনো সাহায্য না দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
আরও পড়ুন: থানায় ডেকে নিয়ে সাংবাদিকদের বিবস্ত্র করে হেনস্তা!
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply