দেশের দুর্দিনে সাহায্য চাইলেন ‘মানিকে মাগে হিতে’র সেই শ্রীলঙ্কান গায়িকা (ভিডিও)

|

ইয়োহানি ডি সিলভা। ছবি: সংগৃহীত।

গত বছর ‘মানিকে মাগে হিতে’ গানটি নিয়ে মেতে উঠেছিল নেট দুনিয়া। সীমান্ত পার করে শ্রীলঙ্কান গায়িকা ইয়োহানি ডি সিলভার গানটি ছড়িয়ে পড়েছিল বিভিন্ন দেশে। তৈরি হয় হাজারো রিমেক ও রিমিক্স। রাতারাতি আন্তর্জাতিক পর্যায়ের তারকা খ্যাতি পেয়ে যান এই তরুণী। তবে ইতিহাসের সবচেয়ে কঠোর সময়ের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। তাই ভারতে বসে দেশের মানুষের জন্য সকলকে এগিয়ে আসার ডাক দিলেন ইয়োহানি।

নিজের ফেসবুক পেজে একটি ভিডিও বার্তা পোস্ট করেছেন ইয়োহানি। সেখানে তিনি বলেন, আমি কয়েক সপ্তাহ ধরে ভারতেই আছি। কিন্তু আমার মন পড়ে রয়েছে শ্রীলঙ্কায়। আমার দেশ ও দেশের মানুষ ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। দেশের মানুষের কষ্ট দেখে এবং এমন সময় তাদের পাশে থাকতে না পেরে আমার হৃদয় ফেটে যাচ্ছে।

ইয়োহানি বলেন, আমি শিল্প ও ব্যক্তি হিসেবে সব সময়ই অরাজনৈতিক ছিলাম। আমি এবং আমার গানের দল কারও অনুগ্রহ বা সহায়তা না গ্রহণের বিষয়ে সবসময়ই সতর্ক। ভবিষ্যতেও আমরা এই নীতি বজায় রাখবো। তবে আন্তর্জাতিক পর্যায়ে দেশের একজন প্রতিনিধি হিসেবে আমি নীরবতা ভাঙার সিদ্ধান্ত নিয়েছি।

শ্রীলঙ্কার জন্য একটি মিউজিক ভিডিও তৈরির কথা জানিয়েছেন ইয়োহানি। তা নিয়ে একটি প্রকল্পের কাজ চলছে ভারতেই। এ নিয়ে তিনি বলেন, আমি বিশ্বাস করি, কথার চেয়ে গানে বেশি ভালো কাজ হয়। আমি শ্রীলঙ্কার সতীর্থদের সঙ্গে একটি প্রকল্পে কাজ করছি। তাদের অনুভূতিও আমার মতো। তারা দেশের এই সঙ্কটজনক পরিস্থিতিতে পাশে দাঁড়াতে চান। আমি আশা করি, ভারত এবং সমগ্র বিশ্ব আমাদের এই উদ্যোগকে সমর্থন করবে এবং শ্রীলঙ্কার মানুষের পাশে দাঁড়াবে।

অবশ্য এভাবে বিশ্ববাসীর কাছে সাহায্য চাওয়ার জন্য সকলের কাছে ক্ষমা চেয়েছেন শ্রীলঙ্কার সেনা কর্মকর্তার এই মেয়ে। তার বিশ্বাস, এই ডাকে সাড়া দেবে বিশ্ববাসী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

প্রসঙ্গত, মারাত্মক আর্থিক সঙ্কটে জর্জরিত শ্রীলঙ্কা। ওষুধ আর জ্বালানির ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে দেশটি। নিত্যপ্রয়োজনীয় জিনিসের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমেছে শ্রীলঙ্কার জনগণ। রাজনৈতিক পরিস্থিতিও টালমাটাল, চলছে বিক্ষোভও।

এমন পরিস্থিতিতে দেশের অর্থমন্ত্রীর পদ এখনও শূন্য। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে নিজের ভাই বাসিলকে বরখাস্ত করে যাকে অর্থমন্ত্রী করেছিলেন, সেই আলি সাবরি ২৪ ঘণ্টার মধ্যেই ইস্তফা দিয়েছিলেন। দ্বীপরাষ্ট্রটির এমন চরম দুর্দিনে ইয়োহানির আগে সাহায্যের ডাক দিয়েছেন ক্রিকেট বিশ্বকাপ জয়ী সনৎ জয়াসুরিয়াসহ অনেকে।
এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply