ঢাবির উন্মুক্ত লাইব্রেরিতে চৈত্র সংক্রান্তি উৎসব

|

ঢাবিতে চৈত্র সংক্রান্তি উৎসব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত লাইব্রেরিতে আগামী চৈত্র সংক্রান্তিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে চৈত্র সংক্রান্তি উৎসব। বুধবার (১৩ এপ্রিল) রাত ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের মূল ফটকের সামনে উন্মুক্ত লাইব্রেরিতে অনুষ্ঠিত হবে এই উৎসব।

চৈত্র সংক্রান্তি হলো চৈত্র মাসের শেষ দিন। ঋতুরাজ বসন্তের আগমনে পৃথিবী নতুন রূপে সেজে উঠে। ফাল্গুনের প্রথম সপ্তাহের পরেই প্রকৃতি রুক্ষভাব ধারণ করে, প্রচণ্ড খরতাপ আর বৃষ্টির অভাবের কারণে জলাভাব দেখা দেয়। ফলে, মানুষ মনে মনে বসন্ত বিদায়ের প্রস্তুতি নিতে থাকে। আর এখানটাতেই চৈত্র সংক্রান্তির অবতারণা। প্রাচীনকাল থেকেই আমাদের লোকসংস্কৃতিতে এই দিনটিকে ঘিরে পালা-পার্বণ, নানা রকম লোকাচারের মধ্য দিয়ে চৈত্র সংক্রান্তি পালন কালক্রমে লোকউৎসবে পরিণত হয়েছে। আর পরের দিনই নতুন বছরের প্রথম দিন হওয়ায় চৈত্র সংক্রান্তির উৎসবও বেশ গুরুত্ববহ। উন্মুক্ত লাইব্রেরিতে চৈত্র সংক্রান্তি উৎসবের শিল্পীদের মধ্যে আছেন প্রখ্যাত সূফী সাধক আরিফ দেওয়ান, রোজিনা দেওয়ান। অনুষ্ঠানে থাকছে গাজির পট।

ফেসবুকে তৈরি করা উৎসবটির ইভেন্টে লেখা হয়েছে, প্রতিবাদ, মিছিল কিংবা ভাষণ দিয়ে মগজের দুর্ভিক্ষ, অন্ধত্ব হয়তো আড়াল করা যায় কিন্তু দূর করা যায় না। দূর করতে হলে ধারাবাহিক সাংস্কৃতিক লড়াই ভিন্ন দ্বিতীয় কোনো পথ নেই। এই পশ্চাৎপদ যাত্রা থামানো যাবে না সামাজিক আন্দোলন ছাড়া। আমাদের ধর্মীয় গোঁড়ামি, সাম্প্রদায়িকতাকে বিদায় করে দিয়ে নতুন করে উদারচিন্তার উন্মেষ ঘটাবে যেমনি করে পুরনো বছরের জরা, ভুলকে পেছনে ফেলে চৈত্র সংক্রান্তি-নববর্ষ উদযাপন নতুন শুরুর আহ্বান নিয়ে আসে। সাম্প্রদায়িকতা ও ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে আমাদের সামষ্টিক প্রতিবাদের ভাষা হয়ে উঠবে এই উদযাপন।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply