অকেজো ২৯৪ স্লুইসগেট, ঝালকাঠিতে কৃষিজমিতে সেচ ব্যাহত

|

ঝালকাঠি প্রতিনিধি:

নদ-নদী-খাল বিলের জেলা ঝালকাঠি। ছোট-বড় খালে অকেজো ২৯৪টি স্লুইসগেট আর ৪০টি পাম্পহাউজ। এতে খালে পানি প্রবাহ না থাকায় ভরাট হয়ে গেছে সেগুলো। এতে ব্যাহত হচ্ছে সেচ কাজ। কৃষকদের জন্য তৈরি এসব স্লুইসগেট এখন কোনো কাজেই আসছে না। কৃষিবিভাগ বলছে, সেচের অভাবে ১৬ হাজার হেক্টর জমি আবাদ হচ্ছে না এ মৌসুমে।

১৯৮০ সালে ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া উপজেলায় ৩০২টি স্লুইসগেট ও ৪০টি পাম্প হাউজ নির্মিত হয়। এর মাঝে ২৯৪টি স্লুইচগেট ও ৩৩টি পাম্প এখন অকেজো। বাকিগুলোরও করুণ দশা। ৪২ বছর ধরে এগুলোর রক্ষণাবেক্ষণ না হওয়ায় খালে পানি প্রবাহ নেই। ভরাট হয়ে শুকিয়ে গেছে এগুলো। শুকনো মৌসুমে সেচ সংকট চরমে।

কৃষকদের অভিযোগ, রাত জেগে জোয়ারের পানির জন্য অপেক্ষা করতে হয়। কেউ কেউ জমিতে সেচ দেন উচ্চমূল্যের ডিজেলচালিত মেশিনে। ফলে ফসলের উৎপাদন খরচ বাড়ছে। ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মনিরুল ইসলাম বিষয়টির সত্যতা স্বীকার করে বলেন, অব্যবহৃত স্লুইসগেট থাকার কারণে খালে পলি জমে ভরট হয়ে যায়। ফলে কৃষকেরা নির্বিঘ্নে সেচ দিতে পারে না।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, শিগগিরই স্লুইসগেট ও পাম্পহাউজ সংস্কারে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পটি বর্তমানে সমীক্ষার পর্যায়ে রয়েছে। এ বিষয়ে শীঘ্রই উদ্যোগ নেবে পানি সম্পদ মন্ত্রণালয়।

দক্ষিণাঞ্চলের এ জেলায় ৮৮ কিলোমিটার নদী ও ১৫৮টি খাল রয়েছে। তবে অকেজো সেচ ব্যবস্থায়, এর বেশিরভাগই কাজে আসছে না কৃষকদের। অকেজো স্লুইসগেট সংস্কারে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানান স্থানীয় কৃষকেরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply