ইমরানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের বিচার চেয়ে লাখ রুপি জরিমানা গুনলেন আবেদনকারী

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খান এবং তার দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের অন্য শীর্ষ নেতাদের বিরুদ্ধে দাখিল করা রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন খারিজ করে দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। একই সঙ্গে এই পিটিশনকে ‘ফালতু’ আখ্যা দিয়ে আবেদনকারীকে এক লাখ রুপি জরিমানা করা হয়েছে। মামলার এই আবেদনটি সোমবার (১১ এপ্রিল) খারিজ করা হয়। খবর ডনের।

আদালতের নির্দেশে বলা হয়, কোনো নাগরিকই নিজেকে অন্য নাগরিকের চেয়ে বেশি দেশপ্রেমিক দাবি করতে পারেন না। একইভাবে কোনো নাগরিকের অন্য নাগরিককে দেশদ্রোহী ঘোষণা করার অধিকারও নেই।

সংবিধানের অনুচ্ছেদ ১৯৯–এর অধীন পিটিশনটি করেন আইনজীবী ইকবাল হায়দার। হাই ট্রিজন (পানিশমেন্ট) অ্যাক্ট-১৯৭৩–এর অধীন ইমরান খান, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি, পিটিআই মুখপাত্র ফাওয়াদ চৌধুরী, পিটিআই নেতা কাসিম খান সুরির পাশাপাশি যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতের বিরুদ্ধে বিচারকাজ শুরুর আবেদন জানান তিনি। পাশাপাশি তাদের নাম ইসিএলের তালিকায় রাখারও আবেদন জানান এই আইনজীবী। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মজিদের পাঠানো কূটনৈতিক তারবার্তার বিষয়বস্তু তদন্তের আবেদন জানানো হয়।

পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে অনাস্থা ভোটে হেরে ৯ এপ্রিল প্রধানমন্ত্রীর পদ হারান ইমরান খান। সরকার পতনের জন্য যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র রয়েছে বলে অভিযোগ ইমরান ও তার দলের। শাহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টা পর গতকাল সোমবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য গণতান্ত্রিক পাকিস্তান গুরুত্বপূর্ণ।
আরও পড়ুন: ইউক্রেনের এস-৩০০ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে রাশিয়া
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply