সমাধান আলোচনার টেবিলে, রাসায়নিক অস্ত্রের শঙ্কায় পশ্চিমাদের প্রতিক্রিয়া

|

জেমস হিপ্পি। ছবি: সংগৃহীত

সব সমাধান আছে আলোচনার টেবিলে। রুশদের রাসায়নিক অস্ত্র প্রয়োগের শঙ্কায় এভাবেই পশ্চিমাদের পক্ষে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ব্রিটেনের সশস্ত্র বাহিনী বিষয়ক প্রতিমন্ত্রী জেমস হিপ্পি। খবর সিএনএনের।

মঙ্গলবার (১২ এপ্রিল) স্কাই নিউজকে দেয়া সাক্ষাৎকারে ইউক্রেনে রুশ বাহিনী কর্তৃক রাসায়নিক অস্ত্র প্রয়োগের শঙ্কার ব্যাপারে পশ্চিমাদের প্রতিক্রিয়া কেমন হবে, সে ব্যাপারে জেমস হিপ্পি বলেন, এমন ঘটনায় প্রতিক্রিয়ায় কিছুটা ধোঁয়াশা থাকা জরুরি। তবে এ ব্যাপারে পরিষ্কার হওয়া উচিত যে, রাশিয়া যদি ইউক্রেনে রাসায়নিক অস্ত্র প্রয়োগ করেই ফেলে, তবুও ভ্লাদিমির পুতিনকে আলোচনার টেবিলেই নিয়ে আসার চেষ্টা করা হবে। কারণ, উদ্ভূত সমস্যা সমাধানের সকল দিকই সেখানে থাকবে। আর এটাই হবে কার্যকর এবং সুবিবেচনাপ্রসূত প্রতিক্রিয়া।

সিএনএনে প্রকাশিত খবরে বলা হয়, মারিওপুলে কোনো ধরনের রাসায়নিক অস্ত্র প্রয়োগ করা হয়েছে কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি। তাছাড়া ইউক্রেনের শহরটিতে অবস্থানকারী সংবাদকর্মীরাও এ ধরনের কোনো তথ্য যাচাইয়ের জন্য উপস্থাপন করতে পারেনি।

জেমস হিপ্পি বলেন, শান্তি আলোচনার কিছু অংশ বেশ গোলমেলে, আর কিছু সময়ে প্রত্যাশিত লক্ষ্য অর্জিত হয়েছে। তবে রাসায়নিক অস্ত্র প্রয়োগের প্রতিক্রিয়া তো হবেই। আর সে প্রসঙ্গেই বলছি, আলোচনার টেবিলেই আছে সেই প্রতিক্রিয়ার রূপরেখা। তবে কোথায় কী প্রয়োগ করা উচিত বা অনুচিত তা নিয়েও ভাবতে হবে। মনে রাখা দরকার, রাসায়নিক অস্ত্র কোনো কাদানে গ্যাস নয়। তাই মনে করি, উদ্ভূত পরিস্থিতিতে বাইনারি ভিত্তিক সমাধান কারো জন্যেই সহায়ক হবে।

ব্রিটেনের সশস্ত্র বাহিনী বিষয়ক প্রতিমন্ত্রী জেমস হিপ্পি জানান, ইউক্রেনের বেশ কিছু সেনা কয়েকদিনের মধ্যেই ব্রিটেনে এসে ১২০ ব্রিটিশ আর্মার্ড ভেহিকেল পরিচালনা করা শিখবে, যেসব অস্ত্র পাঠানো হবে ইউক্রেনে। সেই সাথে ট্যাঙ্ক বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থাও শেখানো হবে ইউক্রেনীয় সেনাদের।

আরও পড়ুন: ইউক্রেনের এস-৩০০ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে রাশিয়া

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply