ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ হামলা, সারাক্ষণ বাজছে যুদ্ধের সাইরেন

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ বাহিনী রকেট ও বিমান হামলা চালাচ্ছে, প্রায় সারাক্ষণ দেশটিতে যুদ্ধের সাইরেন বাজছে। খারকিভে অন্তত পাঁচজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ১৩ জন। মাইকোলাইভ শহরে চলছে ক্রমাগত রকেট হামলা। খবর বিবিসির।

প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেছেন, হামলা চালিয়ে ইচ্ছাকৃতভাবে ভীতি সঞ্চারের চেষ্টা চলছে। সাধারণ নাগরিকদের ওপর মর্টার আর রকেট হামলা চলছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেছেন, রাশিয়া মারিওপোলকে একেবারে মাটির সাথে গুড়িয়ে দিতে চায়। শহরের কিছুই যেন আর অবশিষ্ট নেই। রাশিয়া শহরটিতে প্রবেশ বিচ্ছিন্ন করার পরিকল্পনা করছে।

এদিকে, মারিওপোলে আত্মসমর্পণের জন্য রুশ আল্টিমেটামে সাড়া দেয়নি ইউক্রেন। শেষ মুহূর্ত পর্যন্ত রাশিয়ার সেনাদের বিরুদ্ধ লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী দেনিস শেমহাল।

খবরে বলা হয়, যদি মারিওপোলের পতন ঘটে, এটি হবে গত দু’মাসের যুদ্ধে রাশিয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজয়। মারিওপোল হচ্ছে আজভ সাগর অঞ্চলের সবচেয়ে বড় বন্দর। এটি লৌহ এবং ইস্পাত শিল্পের বড় কেন্দ্র।

ইউক্রেনের বেশিরভাগ ইস্পাত, কয়লা এবং শস্য এই বন্দর দিয়েই রফতানি করা হয়। এটি হারালে ইউক্রেনের অর্থনীতির জন্য সেটি হবে আরেকটি বড় আঘাত। রাশিয়া যদি এই শহর দখল করতে পারে, তাহলে ক্রাইমিয়া থেকে রাশিয়া পর্যন্ত তারা একটি সরাসরি স্থল সংযোগ স্থাপন করতে পারবে। এটি হবে রাশিয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ কৌশলগত এবং সামরিক বিজয়। রাশিয়া দাবি করছে, তারা শহরটির বেশিরভাগ এলাকায় পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছে। তবে মারিওপোলের আজভস্টল ইস্পাত কারখানা, যেটিকে ইউরোপের সবচেয়ে বড় ইস্পাত শিল্প বলে গণ্য করা হয়, সেটি এখনো তারা দখল করতে পারেনি।
আরও পড়ুন: আমি বিশ্বকে আর বিশ্বাস করি না: জেলেনস্কি
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply