আলোচিত সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি এবার পেলেন প্রতিমন্ত্রীর দায়িত্ব

|

হিনা রাব্বানি খার। ছবি: সংগৃহীত।

নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে অবশেষে নতুন একটি মন্ত্রিসভা গঠন করলো পাকিস্তান। আর সেখানে প্রতিমন্ত্রী হিসেবে জায়গা পেয়েছেন এক সময়ের আলোচিত মন্ত্রী হিনা রাব্বানি খার। জাতীয় পরিষদের সদস্য হিনা রাব্বানি খার দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের মন্ত্রিসভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। মঙ্গলবার (১৯ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডিএনডি ও অ্যাসোসিয়েট প্রেস অব পাকিস্তান। দেশটির ১২তম পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন ৪৪ বছর বয়সী এই নারী।

মঙ্গলবার দায়িত্ব বুঝে নিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান হিনা রাব্বানি। সেখানে তাকে স্বাগত জানান দেশটির পররাষ্ট্র সচিব সোহাইল মাহমুদ এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তারা।

প্রসঙ্গত, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সদস্য হিনা রাব্বানি খার এর আগে ২০১১ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের মার্চ পর্যন্ত দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন পাকিস্তানের সর্বকনিষ্ঠ ব্যক্তি এবং প্রথম নারী যিনি এই পদে অধিষ্ঠিত হন। এছাড়া হিনা দেশটির বাণিজ্য ও অর্থনীতি বিষয়ক মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বোমা হামলায় নিহত পিপিপি’র প্রধান বেনজীর ভূট্টোর পুত্র ও পিপিপির বর্তমান সভাপতি বিলওয়াল ভূট্টোর সাথে তার রোমান্টিক সম্পর্ক নিয়ে দেশটির রাজনীতিতে নানা ধরনের গুঞ্জন ছিল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply