তুমি কখনও একা হাঁটবে না, রোনালদোর প্রতি অ্যানফিল্ড

|

ছবি: সংগৃহীত

চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেডকে একবিন্দুতে দেখার অভিজ্ঞতা খুব সুলভ নয়। তবে এবার অ্যানফিল্ড উপহার দিলো এমনই এক মুহূর্তের। সদ্য সন্তানহারা ক্রিস্টিয়ানো রোনালদোর উদ্দেশে ম্যানইউ-লিভারপুল ম্যাচের ৭ মিনিটজুড়ে মুহুর্মুহু করতালির সাথে অ্যানফিল্ডে উপস্থিত প্রায় ৫৩ হাজার মানুষ গেয়েছেন লিভারপুলের বিখ্যাত সংগীত ‘তুমি কখনও একা হাঁটবে না’ (ইউ উইল নেভার ওয়াক অ্যালোন)। চিরপ্রতিদ্বন্দ্বীদের সেরা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদোর প্রতি সহমর্মিতা প্রদর্শনে এদিন একবিন্দুতে সবাইকে নিয়ে এসেছিল অ্যানফিল্ড।

ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে মঙ্গলবার (১৯ এপ্রিল) অনুষ্ঠিত হয় এই দুই জায়ান্টের ম্যাচ। পুরো ম্যাচে ইউনাইটেডকে পাত্তাই দেয়নি ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। দুর্দান্ত গেগেনপ্রেসিংয়ের সামনে ৪ গোল খেয়ে উড়ে গেছে রালফ রাংনিকের রেড ডেভিল শিষ্যরা। মাঠের মতো গ্যালারিতেও লিভারপুল ছিল সবার জন্য অনুকরণীয়। সদ্য সন্তান হারানো ক্রিস্টিয়ানো রোনালদোকে তারা উপহার দেয় ফুটবলকে ছাপিয়ে যাওয়া সমর্থন। রোনালদোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজের কোলজুড়ে আসবে জমজ শিশু; এমন মুহূর্তে রোনালদো জানান তিনি ভাসছেন হর্ষবিষাদের সাগরে। নিরাপদে কন্যাসন্তান জন্মগ্রহণ করলেও পৃথিবীর আলো দেখার আগেই বিদায় নিয়েছেন তার ছেলে।

https://twitter.com/i/status/1516500136804950022

সিআরসেভেনের এমন কঠিন মুহূর্তে ঘড়িতে যখন খেলার ৭ মিনিট, তখন ফুটবলের বাইরে মনোযোগ কেড়ে নিলেন অ্যানফিল্ডে উপস্থিত লিভারপুল সমর্থকরা। তুমুল করতালি চলে মার্সিসাইডের পুরো স্টেডিয়ামজুড়ে। করতালির পাশাপাশি রোনালদোর উদ্দেশে অল রেড সমর্থকেরা গাইলেন সেই বিখ্যাত গান ‘তুমি কখনো একা হাঁটবে না’ (ইউ উইল নেভার ওয়াক অ্যালোন)। মাঠের লড়াইকে কিছুক্ষণের জন্য ভুলে প্রতিপক্ষের খেলোয়াড়ের ব্যক্তিগত জীবনের যাতনাময় সময়ের মাঝেই তারা জানান দিলেন, এ সময়ে তুমি একা নও, তুমি কখনও একা হাঁটবে না, রোনালদো।

ম্যাচের পর লিভারপুল বস ইয়ুর্গেন ক্লপ বলেন, ফুটবল ঠিক এমনটিই হওয়া উচিত। এমন মুহূর্তে সকল প্রতিদ্বন্দ্বিতা সরিয়ে রাখতে হয় একপাশে। এমন সহমর্মিতাই সবচেয়ে জরুরি।

ম্যানচেস্টার ইউনাইটেড কোচ রালফ রাংনিকও জানিয়েছেন রোনালদোর প্রতি সহমর্মিতা। তিনি বলেন, এরচেয়ে খারাপ কিছুই ঘটতে পারে না। আমরা সবাই ওর সাথে আছি। আমরা আশা করি, এমন কঠিন সময়ে তার পরিবার শক্ত থাকতে পারবে।

শতাব্দী প্রাচীন বৈরিতাকে ভুলে গিয়ে এমন কিছু যে হবে, তার ঘোষণা আগেই দিয়েছিল অল রেড সমর্থকরা। সাত মিনিতের অভিনব সেই মুহূর্ত সৃষ্টি ছিল অ্যানফিল্ডের পরিকল্পনার অংশ। তাদের এই কাজে প্রশংসার বন্যা বয়ে যাচ্ছে সর্বত্র। রোনালদো হয়তো সশরীরে এই দৃশ্য দেখার জন্য ছিলেন না। তবে সমর্থনের এই উষ্ণতা নিশ্চয়ই পৌঁছে যাবে রোনালদোর পরিবারের কাছে। বার্সেলোনা ও টটেনহ্যামের সাবেক ফুটবলার ও ফুটবল বিশেষজ্ঞ গ্যারি লিনেকার লিখেছেন, রোনালদোর জন্য দারুণ সুন্দর, হৃদয় নিংড়ানো এক অসাধারণ করতালি ও সমর্থন। দুর্দান্ত কাজ করেছো, লিভারপুল।

আরও পড়ুন: ম্যানইউকে বিধ্বস্ত করে শীর্ষে লিভারপুল

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply