এবার রাশিয়া ও বেলারুশের টেনিসারদের ওপর আসছে উইম্বলডনের নিষেধাজ্ঞা

|

দানিল মেদভেদেভ ও আরিয়ানা সাবালেঙ্কা।

চলতি বছরের উইম্বলডনে রাশিয়া ও বেলারুশের টেনিসারদের অংশ নিতে দেয়া হবে না বলে ঘোষণা দিতে যাচ্ছে উইম্বলডনের আয়োজক অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব। এ সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ক্রেমলিন। খবর বিবিসির।

বুধবার (২০ এপ্রিল) ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে এ সিদ্ধান্ত ঘোষণা দেয়ার কথা জানিয়েছে উইম্বলডন। এর আগে, উইম্বলডন কর্তৃপক্ষ ইংল্যান্ডের সরকারের কাছে রাশিয়া ও বেলারুশের টেনিসারদের অংশগ্রহণ নিয়ে পরামর্শ চাইলে সরকারের তরফ থেকে বলা হয়, রাশিয়া-বেলারুশের পতাকাবহনকারী কোনো টেনিসারকে অংশ নিতে দেয়া ঠিক হবে না।

মূলত, রাশিয়া ইউক্রেনে হামলা চালানোয় ও এ হামলায় সমর্থন জানানোয় রাশিয়া ও বেলারুশের টেনিসারদের উইম্বলডনে প্রতিযোগিতায় অংশ নিতে দিতে চায় না সংস্থাটি। এ ঘোষণা বাস্তবায়িত হলে আগামী ২৭ জুন শুরু হতে যাওয়া উইম্বলডন ২০২২ এ অংশ নিতে পারবেন না এ দুইদেশের কোনো টেনিসার।

এদিকে, উইম্বলডনের এমন সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ক্রেমলিন। বুধবার দেয়া এক বিবৃতিতে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, ইউক্রেনে রুশ সামরিক ক্যাম্পেইনের জন্য খেলোয়াড়দের নিষিদ্ধ করা একটি রাজনৈতিক কুসংস্কারাচ্ছন্নতা সম্পন্ন ও উদ্দেশ্যপ্রণোদিত সিদ্ধান্ত। যা একইসাথে খুবই অপেশাদার ও অগ্রহণযোগ্য আচরণ।

বিবিসি আরও জানিয়েছে, উইম্বলডনের এ ঘোষণায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবেন বর্তমানে পুরুষদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয়স্থানে থাকা রাশিয়ান টেনিসার দানিল মেদভেদেভ এবং নারীদেরদের র‍্যাঙ্কিংয়ের চতুর্থস্থানে থাকা বেলারুশিয়ান টেনিসার আরিয়ানা সাবালেঙ্কা। 

তবে, উইম্বলডনে অংশ নিতে না পারলেও আগামী মে মাসে অনুষ্ঠিত হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে অংশ নিতে পারবেন এ দুই দেশের টেনিসাররা।



/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply