রাশিয়ার মারিওপোল দখলের দাবিকে ভুয়া বলছেন বাইডেন

|

ফিনান্সিয়াল টাইমসের ছবি।

রাশিয়া কর্তৃক মারিওপোল দখলের দাবিকে ভুয়া ও ভিত্তিহীন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (২১ এপ্রিল) এ মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের জন্য অতিরিক্ত ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা পাঠানো হচ্ছে। সরাসরি ফ্রন্টলাইন বা দোনবাস এলাকায় যাবে দেড় লাখের মতো গোলাবারুদ, ভারি অস্ত্র আর ড্রোন। রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় বরাবরই দেশটির পাশে রয়েছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, পুতিন প্রশাসনের মারিওপোল দখলের দাবি ভুয়া ও ভিত্তিহীন। মারিওপোলের একটি ইস্পাত কারখানায় এখনও শক্ত প্রতিরোধ ধরে রেখেছে ইউক্রেনীয় বাহিনী। সেখান থেকেই পরিচালিত হচ্ছে যুদ্ধ। অবশ্য এর আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কারখানাটি ঘেরাওয়ের নির্দেশ দেন তার সেনাবহরকে। তিনি তখন বলেন, একটা মশামাছিও যেন পালাতে না পারে।

এমন পরিস্থিতিতে, সাময়িক অস্ত্রবিরতির প্রস্তাব দিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। যদিও তাতে কোনো সায় দেয়নি রাশিয়া। তবে ছোট-ছোট দলে সরানো হচ্ছে শহরটির বেসামরিক বাসিন্দাদের।

এরই মধ্যে মারিওপোলে নতুনভাবে মিলেছে ২০০ গণকবর। বুধবার এক স্যাটেলাইট ইমেজে পর্যবেক্ষক সংস্থা ম্যাক্সার এ তথ্য প্রকাশ করে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply