রাশিয়াকে সহায়তা না করতে চীনকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

|

রাশিয়াকে ইউক্রেন যুদ্ধে কোনোপ্রকার সহায়তা না করতে চীনকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। শীর্ষ মার্কিন কূটনৈতিক কর্মকর্তা ওয়েন্ডি শারম্যান রাশিয়াকে বেইজিংকে সতর্ক করে বলেছেন, আমরা আশা করছি চীন ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা গ্রহণ করবে এবং রাশিয়াকে কোনো প্রকার সহায়তা করবে না। এ সময় ভারতকেও রাশিয়ার উপর নির্ভরশীলতা কমিয়ে আনতে আহ্বান জানান তিনি। খবর এনডিটিভির

বৃহস্পতিবার (২১ এপ্রিল) ব্রাসেলসে গ্রুপ ফ্রেন্ডস অফ ইউরোপ আয়োজিত একটি অনুষ্ঠানে এসব কথা বলেন মার্কিন স্বরাষ্ট্র উপ-সচিব ওয়েন্ডি শারম্যান।

তিনি বলেন, চীন যদি রাশিয়াকে যুদ্ধে কোনো প্রকার সহায়তা করার চেষ্টা করে তবে তারা ইতোমধ্যে দেখেছে আমরা নিষেধাজ্ঞা, রফতানি নিয়ন্ত্রণসহ রাশিয়ার বিপরীতে আরও কী কী করেছি। তাই তাদের এসব বিষয় থেকে কিছুটা ধারণা নেয়া উচিত।

তিনি আরও বলেন, ভারতকেও রাশিয়ার অস্ত্রের উপর তার ঐতিহ্যগত নির্ভরতা থেকে সরে যেতে সহায়তা করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

শীর্ষ এ মার্কিন কূটনৈতিক আরও বলেন, রাশিয়ার অস্ত্র শিল্পকে আমরা অনেকটা পিছিয়ে দিয়েছি যা খুব সহজে আর ফিরে আসবে না। যেসব দেশের সামরিক বাহিনী রাশিয়ার অস্ত্রের ওপর ভিত্তি করে গড়ে উঠেছিল তারাও এখন বুঝতে পারবে যে রাশিয়ান অস্ত্রের কোনো প্রভাব এখন আর নেই।

অপরদিকে, বেইজিং বলেছে যে তারা রাশিয়ার সাথে কৌশলগত সম্পর্ক জোরদার করার পরিকল্পনা করছে। ইউক্রেনে রুশ বাহিনী সংঘটিত যুদ্ধাপরাধ নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ সত্ত্বেও চীন-মস্কো সম্পর্ক দৃঢ় রয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply