সন্ত্রাসীদের পছন্দের আস্তানা হয়ে উঠছে উপকূলের চরগুলো

|

রিয়াজ রায়হান:

উপকূলকে নিরাপদ আশ্রয় মনে করছে নোয়াখালী ও পার্শ্ববর্তী এলাকার অপরাধীরা। আইন-শৃঙ্খলা বাহিনীর নজর এড়াতে দিনে-রাতে পেশা বদলায় তারা। হাতিয়ার নদী তীরের কয়েকটি চরে নিয়মিতই অস্ত্রধারী সন্ত্রসীদের যাতায়াতের প্রমাণ পাওয়া গেছে। তবে দুর্গম এলাকায় তৎপরতা বাড়িয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

উত্তাল মেঘনা। যার ভাঙা-গড়ার নিত্যসঙ্গী নেয়াখালী উপকূলের অন্তত দশ লাখ মানুষ। এই মেঘনায় জেগে উঠেছে প্রায় অর্ধশত চর। কোনোটিতে বসতি আছে, কোনটি একেবারেই ফাঁকা। আর সেসব চরই এখন অপরাধীদের পছন্দের আস্তানা। অস্ত্রধারী একটি দলের সাক্ষাৎ পাওয়া গেলো তেমনই একটি চরে। তেমন হাঁকডাক নেই, কয়েকটি দেশীয় অস্ত্রই সম্বল। আর তা দিয়েই রাতে বিভিন্ন এলাকায় ও নৌ-পথে ডাকাতি করে তারা।

দিনের বেলায় স্থানীয় চেয়ারম্যান ঘাট ও আশপাশের কয়েকটি ঘাট দিয়ে ট্রলার কিংবা স্পিডবোটে করে প্রথমে হাতিয়া, পরে সেখান জাহাজ মারা, চর ঈশ্বর, চর কিং, মৌলভীর চরসহ নদী পাড়ের চরগুলোতে আশ্রয় নেয় অপরাধীরা। এদেন কাছে বিভিন্ন ধরনের বন্দুকসহ রয়েছে দেশি-বিদেশি পিস্তল ও অন্যান্য ধারালো অস্ত্র।

এক পরিসংখ্যান বলছে পুলিশ, র‍্যাব ও কোস্টগার্ডের অভিযানে গেলো এক বছরে নোয়াখালী উপকূলের বিভিন্ন এলাকা থেকে শতাধিক অস্ত্রধারী সন্ত্রাসী-ডাকাত এবং জলদস্যুকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে অর্ধশত দেশীয় আগ্নেয়াস্ত্র। নোয়াখালী জেলা পুলিশ সুপার শহীদুল ইসলাম বলছেন, চরাঞ্চলগুলোতে অপরাধীদের লুকিয়ে থাকার সম্ভাবনা প্রবল। জানালেন, সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তারা অভিযান চালিয়ে থাকেন, কখনও যৌথ অভিযানও চালানো হয়।

স্থানীয় প্রশাসনের জন্য নতুন চ্যালেঞ্জ ভাসানচরের রোহিঙ্গারা। সেখান থেকেও পালাতে গিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়েছে বেশ কয়েকজন রোহিঙ্গা। হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম হোসেন বলছেন, রোহিঙ্গাদের কর্মসংস্থানের জন্য তাদের মাছ ধরার অনুমতি দেয়া হয়েছে। তবে তাদের নিয়ন্ত্রণ করতে আইনশৃঙ্খলারক্ষী বিভিন্ন বাহিনী দিয়ে তাদের নিয়ন্ত্রণ করার চেষ্টা চলছে। তারা যেন স্থানীয় অপরাধীদের সঙ্গে যেন মিশতে না পারে সেজন্য বিভিন্ন ব্যবস্থা নেয় হয়েছে বলেও জানালেন তিনি।

ভৌগোলিক অবস্থানগত কারণে উপকূলে অপরাধীদের তৎপরতা পুরোপুরি বন্ধ করা কঠিন বলে মনে করেন স্থানীয়রা। তবে এসব দুর্গম চরে আইনশৃঙ্খলাবাহিনীর তৎপরতা বাড়ানোর দাবি তাদের।

উপকূলের অপরাধ নিয়ে রিয়াজ রায়হানের ধারাবাহিকের প্রথম পর্ব পড়ুন এখানে : আবার সন্ত্রাসে ফিরছে উপকূলের অস্ত্রধারীরা। 

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply