অনেক দেশের অযাচিত হস্তক্ষেপে উন্নয়ন ব্যাহত হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

|

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি।

উন্নয়ন সহযোগীদের অযাচিত হস্তক্ষেপ আর নানা শর্তের কারণে বাংলাদেশের মতো দেশগুলোর উন্নয়ন ব্যাহত হচ্ছে বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন। সংকট নিরসনে উচ্চ পর্যায়ের বৈঠক দরকার বলেও মনে করেন তিনি।

বুধবার (২৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

তিনি জানান, যুক্তরাষ্ট্রের নতুন অর্থনৈতিক জোটের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানে না ঢাকা। তবে মুক্ত ও অবাধ ইন্দো প্যাসিফিক বজায় থাকলে আর দেশের স্বার্থ রক্ষিত হলে বাংলাদেশ আইপিইএফ-এ যুক্ত হতে পারে।

বৈশ্বিক মহামারি করোনার ধাক্কা সামলে না উঠতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বব্যাপী তৈরি করেছে নতুন অস্থিরতা। বিশ্বব্যাপী বেড়েই চলছে জ্বালানি তেলের দাম; টাকা দিয়েও মিলছে না প্রয়োজনীয় অনেক পণ্য। গমসহ খাদ্যপণ্যের সংকটও আসন্ন। এমন অবস্থায় অনেক অনুন্নত ও উন্নয়নশীল দেশে ঘনীভূত হচ্ছে সংকট।

পরিস্থিতি ক্রমশ খারাপ হলেও ধনী দেশ ও উন্নয়ন সংস্থাগুলো সংকট নিরসনে কার্যকর উদ্যোগ নিচ্ছে না বলে মনে করছে বাংলাদেশ। বরং এমন নীতি ও কার্যক্রম নেয়া হচ্ছে যা অস্থিরতা বাড়াতে পারে বলেও শঙ্কা পররাষ্ট্রমন্ত্রীর।

যুক্তরাষ্ট্রে স্কুলসহ কয়েকটি স্থানে অস্ত্রধারীদের হামলার উদাহরণ টেনে মন্ত্রী বলেন, অস্থিরতা সৃষ্টি করার জন্য পলিসি ইমপ্রাকটিস করছে তারা। এইসব অস্থিরতা তাদের দেশেও হচ্ছে। তাদের দেশে স্কুলে লোক মেরে ফেলে, মলে লোক মেরে ফেলে।

সম্প্রতি ভারত প্রশান্ত মহাসাগরীয় এলাকার উন্নয়নে যে নতুন অর্থনৈতিক কাঠামো ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, সে ব্যাপারেও কথা বলেন ড. মোমেন। তিনি জানান, শুনেছি আগে এই ধরনের একটি টিটিপি তৈরি হয়েছিল, মূলত বাণিজ্য বাড়ানোর জন্য। এবার শুনছি এটা বাণিজ্য না। এ বিষয়ে খোঁজ-খবর নিচ্ছে পররাষ্ট্র দফতর।

অবশ্য যুক্তরাষ্ট্রের উদ্যোগে ইন্দো প্যাসিফিক কৌশল এবং কোয়াডে যুক্ত হওয়ার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি ঢাকা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply