ডলারের দাম নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

|

সব ব্যাংকের জন্য ডলারের একক দর নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আন্তঃব্যাংক ডলার লেনদেন হবে ৮৯ টাকায়। আর রফতানি বিল নগদায়ন করা যাবে ৮৯ টাকা ১৫ পয়সায়। কেউ এ দরের বাইরে লেনদেন করলে ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকাররাও বলছেন, তাতে ডলারের বাজারের অস্থিরতা কমে আসবে।

মূলত, ডলারের দাম নিয়ে বেশকিছুদিন ধরে অস্থিরতা চলছিল। কেন্দ্রীয় ব্যাংক যোগান বাড়িয়েও পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছিল। এক ব্যাংকের সঙ্গে আরেক ব্যাংকের দামের বড় ধরনের ব্যবধান থাকছিল। সংকট মেটাতে ব্যাংকগুলোর মধ্যে রফতানি বিল ও রেমিট্যান্স আহরনে অনৈতিক প্রতিযোগিতা তৈরি হয়।

বাজারে স্থিতিশীলতা ফেরাতে গত বৃহস্পতিবার (২৬ মে) ব্যাংকারদের দু’টি সংগঠন এবিবি এবং বাফেদার সাথে বৈঠক করে বাংলাদেশ ব্যাংক। দাম নির্ধারণে চাওয়া হয় প্রস্তাবনা। তাদের প্রস্তাবনা পর্যালোচনা করে ডলারের বিপরীতে টাকার নতুন বিনিময় মূল্য নির্ধারণ করে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (২৯ মে) জানানো হয়, এখন থেকে আন্তঃব্যাংক ডলার লেনদেন হবে ৮৯ টাকায় এবং রফতানি বিল কেনার ক্ষেত্রে দর হবে ৮৯ টাকা ১৫ পয়সা।

অন্যদিকে, বাফেদা এবং এবিবি চেয়েছিল ডলারের আন্তঃব্যাংক বিনিময়মূল্য হোক ৮৯ টাকা ৮৫ পয়সা। বাংলাদেশ ব্যাংক ৮৯ টাকা নির্ধারণ করলেও রোববার রাজধানীর মানি এক্সচেঞ্জ হাউসগুলো ডলার লেনদেন হয় ৯৫ থেকে ৯৬ টাকায়। বাজারে নিয়ন্ত্রণে ব্যাংকের পাশাপাশি এক্সচেঞ্জ হাউসকেও নজরদারিতে আনার পরামর্শ ব্যংকারদের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply