জোবায়দা রহমানের মামলার শুনানি করে সংবিধান লঙ্ঘন করেছেন হাইকোর্ট: আপিল বিভাগ

|

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমান পলাতক আসামি। দুর্নীতির মামলা বাতিল চেয়ে তার করা আবেদনে শুনানি করে হাইকোর্ট সংবিধান লঙ্ঘন করেছেন বলে মত দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে করা অবৈধ সম্পদ অর্জনের মামলা বাতিল চেয়ে জোবায়দা রহমানের আবেদন খারিজ করে দেয়া আদেশের পূর্ণাঙ্গ লিখিত রায়ে তাকে পলাতক বর্ণনা করেন আপিল বিভাগ। রায়ে বলা হয়, পলাতক থাকাবস্থায় জোবায়দা রহমান তার বিরুদ্ধে দুর্নীতির মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করতে পারেন না। বুধবার (১ জুন) প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের লিখিত রায় প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, এর আগে গত ১৩ এপ্রিল জোবায়দা রহমানের বিরুদ্ধে দুর্নীতি মামলা চলবে বলে আদেশ দেয় আপিল বিভাগ। এর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয় বুধবার।

মামলার বিবরণ থেকে জানা যায়, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক রহমান, জোবায়দা রহমান ও তার মা সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। পরের বছর তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়।

অভিযোগপত্র দাখিলের পর আদালতে উপস্থিত না হয়ে এই দুর্নীতি মামলা স্থগিত এবং এর বৈধতা চ্যালেঞ্জ করে আবেদন করেছিলেন জোবায়দা। হাইকোর্ট মামলাটি স্থগিত করে রুল জারি করেছিলেন। কিন্তু বৈধতা চ্যালেঞ্জ করে করা আবেদনটি শুনানি করে খারিজ করে দেন।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে জোবায়দা রহমান আপিল বিভাগে গেলেও সেটি টেকেনি। আপিল বিভাগ জোবায়দা রহমানের আবেদন খারিজ করে দেন। তার বিরুদ্ধে মামলাটি চলতে বাধা নেই। আপিল বিভাগ জানিয়েছেন, পলাতক পলাতক অবস্থায় মামলা বাতিল চেয়ে তার আবেদনের কোনো সুযোগ নেই।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply