দেশে চালের কোনো সঙ্কট নেই, কয়েকটি মহল কৃত্রিমভাবে সঙ্কট তৈরি করছে: বাণিজ্যমন্ত্রী

|

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ছবি।

দেশে চালের কোনো সঙ্কট নেই, কয়েকটি মহল কৃত্রিমভাবে সঙ্কট তৈরি করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (২ জুন) সকালে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী। এ সময় বাণিজ্যমন্ত্রী অভিযোগ করেন, বড় গ্রুপগুলো শুধু প্যাকেট করে চালের দাম বাড়িয়ে দিয়েছে। তারা বাজারে ক্রেতা পাচ্ছে। এর ফলে খোলা বাজারে চালের দাম ১০-১৫ টাকা বেড়েছে। মানুষ মোটা চাল আর কিনছে না, কিন্তু সেই মোটা চালই চিকন করে বেশি দামে বিক্রি করছে বড় গ্রুপগুলো।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বাজার নিয়ন্ত্রণে খাদ্য মন্ত্রনালয় ৮টি টিমের মাধ্যমে মাঠে অভিযান চালাচ্ছে। শিগগিরই আরও কিছু সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

খাদ্য মন্ত্রনালয় ৮ টিমের মাধ্যমে মাঠে অভিযান চালাচ্ছে। এই সপ্তাহের আরো ভালো কিছু সিদ্ধান্ত নিবে। দেশে চালের অভাব নেই। বড় গ্রুপগুলো শুধু প্যাকেট করে চালের দাম বাড়িতে দিয়েছে। তারা কাস্টমার পাচ্ছে বলেই বিক্রি করছে। এর ফলে খোলা বাজারের চালের দাম ১০/১৫ টাকা বাড়ছে। মোটা চাল মানুষ কিনছে না। কিন্তু সেই মোটা চালই চিকন করে বেশি দামে বিক্রি করছে বড় গ্রুপগুলো।

মন্ত্রী বলেন, মোটা চাল সরু করে বেশি দামে বিক্রি করছে, কিন্তু মানুষ সেগুলো কিনছে কেন? মানুষ কিনলে ব্যবসায়ীরা বিক্রি করবেই।

তেলের দাম প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমছে। খুব শীগগিরই এর ভিত্তিতে দাম পর্যালাচনা করা হবে। দাম কমের দিকেই আছে এখন।

মন্ত্রী বলেন, আমদানিনির্ভর পণ্যের দাম বাড়লে অন্য পণ্যের দামও বাড়ে। ডলারে দাম পরিশোধ, পরিবহন খরচ ইত্যাদি সব কিছু নিয়ে বিপদ থেকে বাইরে নেই কেউই। তাই সাবসিডি দিচ্ছি। আগামী ১৫-১৬ জুন থেকে কার্ডের মাধ্যমে দরিদ্রদের জন্য আবারও ওএমএস দেয়া হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply