ডলারের দাম নির্ধারণের দায়িত্ব ব্যাংকগুলোর হাতেই ছেড়ে দিলো বাংলাদেশ ব্যাংক

|

রেমিটেন্স আনার ক্ষেত্রে ডলারের দামের সীমা তুলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে হঠাৎ যেন ডলারের দাম বেশি বাড়িয়ে না ফেলা হয়, সেদিকে বিশেষভাবে নজর রাখতে বলা হয়েছে ব্যাংকগুলোকে। পাশাপাশি বিদেশি এক্সচেঞ্জ হাউসগুলো যাতে দাম বেশি বাড়াতে না পারে, সেদিকেও খেয়াল রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২ জুন) দুপুরে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম ডলারের দামের সীমা তুলে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এখন থেকে বাজারের সাথে সঙ্গতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে বলেও জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বৈধপথে রেমিটেন্স আসা কমে যাচ্ছে। তাই রেমিটেন্স আনার ক্ষেত্রে ডলারের কোনো নির্দিষ্ট দাম থাকছে না। এখন থেকে ব্যাংকগুলো বাজারের সাথে সঙ্গতি ও চাহিদা বিবেচনায় ডলারের দাম ঠিক করবে। পাশাপাশি রফতানি আয়ের নগদায়ন হবে বাজারমূল্যে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে ডলারের দাম ক্রমাগত বাড়তে থাকায় গত রোববার ডলারের দাম বেঁধে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। রেমিটেন্স আনার ক্ষেত্রে ব্যাংকগুলোর জন্য ডলারের দাম বেঁধে দেওয়া হয়েছিল ৮৯ টাকা ২০ পয়সা। তবে এ দাম নির্ধারণের পর কমে গেছে প্রবাসী আয়। এমনকি রফতানিকারকরাও বেঁধে দেয়া দামে রফতানি বিল নগদায়ন করছেন না। এতে আমদানি বিল মেটাতে গিয়ে সঙ্কটে পড়ে কয়েকটি বেসরকারি ব্যাংক।

এ পরিস্থিতিতে বুধবার (১ জুন) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ সংশ্লিষ্টদের সাথে সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। জানা গেছে, এ সময় বাস্তব পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এ বৈঠকেই ডলারের দামের সীমা তুলে দেয়ার ব্যাপারে একমত পোষণ করে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, নির্ধারিত দাম তুলে দেয়া হলেও ডলারের বাজারে তদারকি জোরদার করবে কেন্দ্রীয় ব্যাংক। যাতে কেউ কৃত্রিম সঙ্কট তৈরি করে মুনাফা করার সুযোগ না পান সেদিকেও খেয়াল রাখবে তারা।

/এসএইচ












সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply