খরচ কমাতে মন্ত্রী ও সরকারি কর্মচারীদের পেট্রোল কোটা কমালো পাকিস্তান সরকার

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানে পেট্রোলিয়াম পণ্যের দাম ৩০ টাকা বাড়ানোর একদিন পরে মন্ত্রিপরিষদের সদস্য ও সরকারি কর্মচারীদের পেট্রোল কোটা কমানোর সিদ্ধান্ত নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। শুক্রবার (৩ জুন) আসে এমন ঘোষণা। খবর জিও নিউজের।

একিদন আগেই পাকিস্তান সরকার পেট্রোলের দাম বাড়িয়ে ২০৯.৮৬ টাকা প্রতি লিটার ঘোষণা করেছে। নতুন করে পেট্রোল, ডিজেল এবং লাইট ডিজেলের দাম প্রতি লিটারে ৩০ টাকা বাড়ানো হয়েছে। আর কেরোসিন তেলের দাম প্রতি লিটার ২৬.৩৮ টাকা বাড়ানো হয়েছে। যা ৩ জুন থেকে কার্যকর হয়েছে।

নিজেদের অর্থনীতি পুনরুদ্ধারে ঋণ প্যাকেজের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা চালাচ্ছে পাকিস্তান সরকার। ঋণ পাওয়ার শর্ত হিসেবে আইএমএফ বলছে, ভোগ্যপণ্য থেকে ভর্তুকি তুলে নিতে হবে। এ কারণেই বাড়ানো হয়েছে তেলের দাম।

এর আগে, টিআরটি ওয়ার্ল্ডের সাথে একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেহবাজ বলেছিলেন, আগামী ১৫ মাসের মধ্যে পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ততক্ষণ পর্যন্ত তার লক্ষ্য হবে মুদ্রাস্ফীতি এবং দারিদ্র্যের চ্যালেঞ্জ মোকাবেলা করা।

শাহবাজ বলেছেন, আমার দৃষ্টিভঙ্গি হচ্ছে পাকিস্তানের পুনর্গঠন এবং দারিদ্র্য হ্রাস করার জন্য যথাসাধ্য চেষ্টা করা এবং সরকারি খাতের বাজেট কমানো। আগামী নির্বাচনের আগে তার সরকার সাধারণ জনগণের সমস্যা সমাধানের জন্য ‘স্বল্পমেয়াদী’ ব্যবস্থা নেবে।

তবে তিনি জোর দিয়ে বলেন, জনগণের ভোটে তিনি ক্ষমতায় এলে বেকারত্ব ও দারিদ্র্যের মতো সমস্যা মোকাবেলায় একটি পূর্ণাঙ্গ উন্নয়ন এজেন্ডা চালু করা হবে। আরও বলেছেন, জ্বালানির বিশ্বব্যাপী আকাশচুম্বী দাম তার সরকারকে তেল ও গ্যাসের দাম বাড়াতে বাধ্য করেছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply