থামছেই না চাল নিয়ে চালবাজি

|

মিরপুরের চালের বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানের সময় তোলা ছবি।

চাল নিয়ে ব্যবসায়ীদের চালবাজি যেন থামছেই না। এতো অভিযানের পরও কমছে না চালের দাম। মিরপুরের চালের বাজারের যে কয়টি দোকানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের টিম গেছে, প্রায় সবকটি দোকানে বাড়তি দামে চাল বিক্রি করতে দেখেছেন তারা। তবে কর্মকর্তাদের দাবি, চালের দাম কমতে শুরু করেছে।

শনিবার (৪ জুন) চালের অবৈধ মজুতদার, মুনাফালোভী চাল ব্যবসায়ীদের খুঁজতে মিরপুর-১ এর চাল বাজারে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের টিম। যে কটি দোকানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের টিম গেছে, তার সবকটিতেই চাল নিয়ে ব্যবসায়ীদের কারসাজির প্রমাণ পাওয়া গেছে। কেনা দামের চেয়ে বেশি দামে চাল বিক্রির অভিযোগে সেখানকার চার দোকানিকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, গত কয়েকদিন ধরে চালের বাজার স্থিতিশীল রাখতে মাঠে খাদ্য মন্ত্রণালয়ের অবৈধ মজুত বিরোধী অভিযান চলছে। সেই সাথে পরিচালিত হচ্ছে মোবাইল কোর্ট। আজও রাজধানীর মহখালী, শুক্রাবাদসহ বেশ কয়েকটি বাজারে অভিযান চালিয়েছেন তারা।

জানা গেছে, শুক্রবাদে অভিযানের খবর পেয়ে দোকানিরা দোকান বন্ধ করে পালিয়েছে। আর, মহাখালীর আমতলী বাজারে ক্রয় রশিদ দেখাতে না পারা ও মূল্য তালিকা না থাকায় বেশ কয়েকজন দোকানিকে জরিমানা করা হয়েছে।

চালের বাজার পরিস্থিতি উন্নতি হচ্ছে জানিয়ে তাদের অভিযান আরো কয়েকদিন চলার কথা জানিয়েছে স্থানীয় প্রশাসন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply