‘নির্বাচনে বিএনপিকে আনতে সরকারি দলকেই মূল ভূমিকা পালন করতে হবে’

|

সাবেক প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

আগামী সংসদ নির্বাচনে বিএনপিকে আনতে সরকারি দলকেই মূল ভূমিকা পালন করতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক সিইসি কে এম নুরুল হুদা। এ সময় বিএনপিকেও নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানান তিনি। এ সময় এক প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, রাজনৈতিক সমঝোতা ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

শনিবার (৪ জুন) দুপুরে এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময়, গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন নিশ্চিতে ১০ দফা সুপারিশ পেশ করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, সাংবিধানিক নিয়ম কানুন মেনে রাজনৈতিক দলগুলোকে সাথে নিয়ে গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করা নতুন কমিশনের অন্যতম প্রধান চ্যালেঞ্জ।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, আমি বর্তমান নির্বাচন কমিশনের ওপর আস্থাশীল। তারা যেভাবে শুরু করেছেন তাতে সকলের বিশেষ করে ভোটার ও রাজনৈতিক দলগুলোর সমর্থন থাকা দরকার।

এ সময়, বিএনপিকে আগামী নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানিয়ে সাবেক প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনকে প্রতিযোগিতামূলক করার কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, বিএনপিকে নির্বাচনের মাঠে আনতে হবে এবং সে দায়িত্ব সরকারকেই নিতে হবে। এবং বিএনপিকেও আমার অনুরূপ অনুরোধই থাকবে। নির্বাচন বয়কট বা বর্জন করে সমস্যার সমাধান হয় না, আপনারা আলোচনা করে ঠিক করুন যে কীভাবে আপনারা নির্বাচনে যাবেন।

নির্বাচনে ইভিএমের ব্যবহার প্রসঙ্গে সাবেক এ সিইসির মত, আরও অন্তত ২০ বছর ইভিএমে ভোট নেয়া উচিৎ।

ডিবেট ফর ডেমোক্রেসির মক পার্লামেন্টে প্রস্তাবিত বিষয় ছিল ‘বর্তমান নির্বাচন কমিশনের অধীনে গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব।’ বিতর্কে অংশ নেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিনিধিরা। পরে বিতর্কে বিজয়ী ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ও রানার্সআপ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের হাতে ট্রফি তুলে দেয়া হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply