নৌকার প্রার্থীর আচরণবিধি লঙ্ঘন; চাম্বল ইউপি নির্বাচনের তফসিল স্থগিত, মামলার নির্দেশ

|

ছবি: যদি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন না হতো তবে রাতেই সব ভোট নিয়ে নিতাম।

চট্টগ্রামের বাঁশখালি উপজেলার চাম্বল ইউনিয়নের চেয়ারম্যানের দেয়া সাম্প্রতিক বক্তব্যে পর নির্বাচনি আচরণবিধি ভঙ্গ হওয়ার অভিযোগে নির্বাচনি তফসিল স্থগিতের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। পাশাপাশি নির্বাচনি আচরণবিধি ভঙ্গ করায় তার বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিয়েছে কমিশন।

রোববার (৫ জুন) নির্বাচন কমিশনের এক বিবৃতিতে বলা হয়, আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য চট্টগ্রাম জেলার বাঁশখালি উপজেলাধীন চাম্বল ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

কমিশন জানায়, এর আগে চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক বক্তব্য দেন, ভোটকেন্দ্রে ইভিএম বাটন টিপতে না পারলে তিনি বাটন টেপার জন্য লোক রাখবেন এবং ইভিএমকে যথেচ্ছ ব্যবহার করে নির্বাচনে বিজয় ছিনিয়ে আনবেন। একই সাথে ইভিএম না থাকলে রাতেই সব ভোট নিয়ে ফেলতেন এমন বক্তব্য বিভিন্ন পত্র-পত্রিকা, টেলিভিশন ও সামাজিক মাধ্যম থেকে জানা যায় এবং পরবর্তী কালে স্থানীয় প্রশাসন ও নির্বাচনি কর্মকর্তার তদন্তে প্রমাণিত হয়। এমন কার্যক্রমকে নির্বাচন বিধিমালা অনুযায়ী অপরাধ বলছে কমিশন।

উল্লিখিত প্রেক্ষাপটে চাম্বল ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী জনাব মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের জন্য সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন। এছাড়াও সিদ্ধান্ত অনুযায়ী মামলা দায়েরের জন্য এজাহার দায়ের ও প্রাসঙ্গিক অন্যান্য ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দিয়েছে কমিশন।

প্রসঙ্গত, এর আগে চট্টগ্রামের বাঁশখালি উপজেলার চাম্বল ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুল হক চৌধুরী তার নির্বাচনি প্রচারণায় বলেন, যদি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন না হতো তবে রাতেই সব ভোট নিয়ে নিতাম। এই বক্তব্যের ভিডিওটি দেখুন এখানে। 

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply