তুমুল যুদ্ধে মৃত্যুপুরী ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় দুই শহর

|

রুশ সেনাবহরের সাথে তুমুল লড়াইয়ে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় দুটি শহর। সোমবার (৬ জুন) এ কথা নিশ্চিত করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি।

জেলেনস্কি জানান, সেভেরো-দোনেৎস্কের নিয়ন্ত্রণ নিয়ে এখনও চলছে ভয়াবহ লড়াই। সোমবারও ভারী গোলাবর্ষণে কেঁপে ওঠে গোটা এলাকা। চারপাশের অন্যান্য শহরগুলোতেও হামলা অব্যাহত রেখেছে পুতিনের সেনাদল। ইউক্রেন প্রেসিডেন্ট দাবি, শহরগুলোতে এখনও রয়ে গেছেন বেসামরিক অনেক বাসিন্দা। তাদের নিরাপদে উদ্ধারের জন্য মানবিক করিডর গঠনের আহ্বান জানান তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পরই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, তাদের একমাত্র লক্ষ্য পূর্বাঞ্চল। কিন্তু গেলো কয়েক সপ্তাহে ধীরগতিতে দোনবাস দখলের পথে এগোচ্ছে রাশিয়া।

আর ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, পূর্বাঞ্চলে কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছেন ইউক্রেনীয় সেনারা। সেভেরোদোনেৎস্কের দখল নিয়ে চলছে তুমুল লড়াই। দখলদাররা আমাদের তুলনায় শক্তিশালী। তবে এক ইঞ্চি মাটিও ছাড় দিতে রাজি নই আমরা। তিনি জানান, আরও ভয়াবহ দৃশ্য লিসিচানেস্কের। ১০ থেকে ১৫ শতাংশ বাসিন্দা এখনও রয়েছেন সেখানে। তবুও মৃত্যুপুরীতে পরিণত হয়েছে শহরগুলো।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply