রোহিঙ্গা ক্যাম্পে মাঝিদের বৈঠকে সন্ত্রাসী হামলায় নিহত ১, আহত ২

|

ফাইল ছবি

 
কক্সবাজার প্রতিনিধি: 

কক্সবাজারের উখিয়ায় বালুখালী রোহিঙ্গা শরণার্থী শিবিরে মো. আজিমুদ্দিন (৩৩) নামের একজন ব্লক হেড মাঝিকে (নেতা) কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। এ সময় আর এক মাঝি সহ দুই রোহিঙ্গা গুরুতর আহত হন।

বৃহস্পতিবার  (৯ জুন) রাত সাড়ে ৮টার দিকে বালুখালী ১৮নং ক্যাম্পের বি ব্লকে এ ঘটনা ঘটে। ৮ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) কামরান হোসেন বিষয়টি  নিশ্চিত করেছেন। 

তিনি জানান, বৃহস্পতিবার রাতে বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-১৮ (ব্লক-বি) এর সাব-ব্লক-এম/৯ এ ব্লকে মাঝিরা রাতের বেলায় ভলান্টিয়ারদের ডিউটি বন্টনের সময় ২০-২৫ জন দুষ্কৃতিকারী দেশীয় ধারালো অস্ত্রসহ অতর্কিত হামলা চালায়। হামলায় রোহিঙ্গা মাঝি আজিমউদ্দিন, সাব মাঝি সৈয়দ করিম এবং রহিমুল্লাহ গুরুতর আহত হন। আহতদের তাৎক্ষণিক পার্শ্ববর্তী এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে সেখানে আজিমউদ্দিন মারা যান। ঘটনার পরপরই সন্ত্রাসীরা ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের দিকে পালিয়ে যায় বলে জানান তিনি।

তিনি আরও জানান, ২০২১ সালের অক্টোবর মাসে ক্যাম্প-১৮ তে ৬ হওয়া মার্ডারের পর ৮ এপিবিএন এর সকল ক্যাম্পে দুষ্কৃতিকারীদের গ্রেফতারের লক্ষ্যে নিয়মিত ব্লক রেইড অভিযান পরিচালনা এবং রোহিঙ্গাদের দ্বারা রাতে স্বেচ্ছাপাহারা সিস্টেম চালু করা হয়। যার ফলে দুষ্কৃতকারীরা পার্শ্ববর্তী পাহাড়সহ বিভিন্ন ক্যাম্পে পালিয়ে ছিল।

এ অবস্থায় পুনরায় ক্যাম্পে তারা তাদের আধিপত্য বিস্তার, ক্যাম্পের আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করা এবং স্বেচ্ছাপাহারা সিস্টেমকে অকার্যকর করার উদ্দেশে বিভিন্ন ক্যাম্প থেকে এসে মাঝি ও ভলান্টিয়ারদের উপর অতর্কিত এ হামলা চালিয়ে পালিয়ে যায়। 

তিনি জানান, ঘটনার পরপরই ৮ এপিবিএন এবং ১৪ এপিবিএন এর একাধিক টিম দুর্বৃত্তদের ধরতে ব্লক রেইড দিয়ে অভিযান শুরু করেছে। উখিয়া থানা পুলিশের মাধ্যমে নিহতের মরদেহের ময়নাতদন্তসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply