শচীনকে পেছনে ফেলেছেন মিতালি রাজ!

|

ছবি: সংগৃহীত

ভারতের নারী ক্রিকেটের বড় বিজ্ঞাপন মিতালি রাজ পেছনে ফেলেছেন ক্রিকেটের বরপুত্র শচীন টেন্ডুলকারকে। ২২ বছর ২৭৪ দিনের ক্যারিয়ারে এগিয়ে আছেন মিতালি। আর ৪৬৩ ওয়ানডে খেলা শচীনের জাতীয় দলের পথচলা ছিল ২২ বছর ৯১ দিনের।

তবে মিতালি রাজের মিল রয়েছে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাথে। দেশটির হয়ে সর্বাধিক ম্যাচে অধিনায়কত্ব করেছেন এই দুই ক্রিকেটার। সর্বশেষ বিশ্বকাপে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। সেই সাথে ধোনি ও মিতালি দুই ক্রিকেটারই সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়ে দেন ক্রিকেট থেকে নিজেদের অবসরের কথা।

১৯৯৯ সালের ২৬ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেক ওয়ানডেতেই ঝড় তোলেন মিতালি। সেই ম্যাচে খেলেন ১১৪ রানের অনবদ্য এক ইনিংস। এরপরেই নারী ক্রিকেটে চলেছে মিতালির রাজত্ব। ভারতের জার্সিতে ক্রিকেটের তিন ফরম্যাটেই রাজ করেন মিতালি রাজ। প্রায় দুই যুগের পথচলায় অর্জনটাও তার কম বড় নয়। বিদায় জানানোর আগে উজ্জ্বল ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে।

ওয়ানডেতে ২৩২ ম্যাচে ৫০’র উপর গড়ে মিতালি করেছেন ৭ হাজার ৮০৫ রান। টি-টোয়েন্টি ফরম্যাটেও দেখিয়েছেন আধিপত্য। ৮৯ ম্যাচে ৩৭.৫২ গড়ে করেন ২৩৬৪ রান। খেলেছেন টেস্ট ক্রিকেটও। সেখানে ১২ ম্যাচে ৪৩.৬৮ গড়ে মিতালির রান ৬৯৯।

আরও পড়ুন: কখন সুইং আর কখন জোরে বল, তালহার কাছে শিখলেন এবাদত

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply