ভয়াবহ কলেরা প্রাদুর্ভাবের ঝুঁকিতে যুদ্ধবিধ্বস্ত মারিওপোল

|

ছবি: সংগৃহীত

কয়েক সপ্তাহের গোলাবর্ষণে ধ্বংস হয়ে যাওয়া রুশ দখলকৃত ইউক্রেনের বন্দর নগরী মারিওপোল রয়েছে ভয়াবহ কলেরা প্রাদুর্ভাবের ঝুঁকিতে। তথ্যটি জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

জাতিসংঘের বরাত দিয়ে বিবিসিতে প্রকাশিত খবরটিতে বলা হয়েছে, রুশ বাহিনীর অবিরাম গোলাবর্ষণে শহরের বেশিরভাগ অবকাঠামোই ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। সেই সাথে পানি মিশে গেছে নর্দমায়। কলেরা সাধারণত ছড়ায় দূষিত খাবার ও পানির মাধ্যমে। দুর্বল স্যানিটেশনের সাথেও ঘনিষ্ঠভাবে জড়িত এই রোগ। যুদ্ধবিধ্বস্ত মারিওপোলে এখন এ সকল ঘটনাই বাস্তবতা। সেই সাথে, সৎকার না করা লাশের আধিক্য ও আবর্জনা বাড়িয়ে তুলেছে অস্বাস্থ্যকর অবস্থা।

ছবি: সংগৃহীত

মারিওপোলের ইউক্রেনীয় মেয়র ভাদিম বয়চেঙ্কো বিবিসিকে বলেন, কলেরা, আমাশয় এবং অন্যান্য সংক্রামক রোগ ইতোমধ্যেই এ শহরে রয়েছে। রোগগুলোর প্রাদুর্ভাব এড়াতে শহরটি বন্ধ করে দেয়া হয়েছে।

ভাদিম বয়চেঙ্কোর এই দাবি যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বিবিসি। অন্যদিকে, শহরটিতে নিযুক্ত রুশ মেয়র বলেছেন, মারিওপোলে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হয় এবং কলেরার কোনো ঘটনা এখনও রেকর্ড করা হয়নি।

ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, মারিওপোলের সাথে তাদের যোগাযোগ এখন খুবই সীমিত। তবে শহরটির যে অংশ এখনও ইউক্রেনের দখলে আছে সেখানে স্বাস্থ্য পরীক্ষা করানো হবে।

আরও পড়ুন: নিজেকে পিটার দ্য গ্রেটের তুলনা করলেন পুতিন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply