কুসিক নির্বাচন: প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগে শেষ হচ্ছে প্রচারণা

|

মেয়র প্রার্থীরা করছেন পাল্টাপাল্টি অভিযোগ।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের প্রচার প্রচারণা শেষ হচ্ছে সোমবার (১৩ জুন) মধ্য রাতে। কাল সবকটি কেন্দ্রে একযোগে সরঞ্জাম পাঠানো হবে। ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে এবারের ভোট হবে ইভিএম’এ।

রিটার্নিং অফিসার জানিয়েছেন, সকাল থেকে সবকটি কেন্দ্রে প্রশিক্ষণ ভোট বা মক ভোটিংয়ের আয়োজন করা হয়েছে। যে কোনো কেন্দ্রে ভোটাররা গেলেই হাতেকলমে ভোট দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে। সকাল ১১টা থেকে এই মক ভোটিং কার্যক্রম শুরু হয়েছে। চলবে বিকেল ৪ টা পর্যন্ত। কারো আঙ্গুলের ছাপ না মিললে চারটি বিকল্প ব্যবস্থা আছে। তরুণ ভোটারদের আগ্রহ বেশি ইভিএম’র প্রতি। তবে অনেকেই বলছেন, পাড়া মহল্লা ও মফস্বল পর্যায়ে একটু আগেভাগে এই ধরনের প্রদর্শনীর আয়োজন করা গেলে ইভিএম’র প্রতি আগ্রহ বাড়তো এবং ভীতি দূর হতো।

সহকারী রিটার্নিং অফিসার কাজী মো. ইস্তাফিজুল হক বলেন, মূলত ৪টি পদ্ধতিতে ফিঙ্গার ম্যাচ করানোর চেষ্টা করবো। স্মার্ট আইডি কার্ড, সাধারণ আইডি কার্ড, ভোটার তালিকার ১২ ডিজিটের সংখ্যা এবং সর্বোপরি আঙুলের ছাপ।

তফসিল অনুযায়ী, আজ রাতেই আনুষ্ঠানিক প্রচারণার শেষ দিন হলেও সরাসরি গণসংযোগ বা উঠান বৈঠকে নেই স্বতন্ত্র মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু। নেতাকর্মীদের বিভিন্ন দিক-নির্দেশনা দেয়ার পাশাপাশি নির্বাচনী কৌশল নিয়ে ব্যস্ত সময় কাটছে তার। সকালে তিনি অভিযোগ করেন, নির্বাচন কমিশনের চিঠির পরও এলাকা ত্যাগ করেননি স্থানীয় এমপি। এতে ভোটে প্রভাব বিস্তার হচ্ছে। সেই সাথে, নিশ্চিত হয়নি লেভেল প্লেয়িং ফিল্ড।

আরেক স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সারও অনুরূপ অভিযোগ করে বলেন, আমাদের স্থানীয় সাংসদ আচরণবিধি মানছেন না। নির্বাচনকে প্রভাবিত করার জন্য সকল অপচেষ্টাই উনি করছেন।

স্বতন্ত্র মেয়র প্রার্থীরা নির্বাচনের পরিবেশ নিয়ে যে অভিযোগ করছেন, তা মিথ্যা বলে জানিয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত। সকালে নিজের নির্বাচনী কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান। ভোটের দিন কালো টাকা ছড়ানো হবে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি। আরফানুল হক রিফাত বলেন, মিথ্যা অপপ্রচার ছাড়া এসব কিছুই না। কালো টাকার ছড়াছড়ি হচ্ছে, এটা আমি জানি। নির্বাচনের দিন যদি ভোটকেন্দ্রে গিয়ে কালো টাকার ছড়াছড়ি করেন কেউ, তবে জনতাই তাদের প্রতিহত করবে।

আরও পড়ুন: কুসিক নির্বাচন ঘিরে স্বপ্নের জাল বুনছেন তৃতীয় লিঙ্গের মানুষজন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply