সিরাজগঞ্জের সেই তারকা মসজিদ গেল যমুনার পেটে, হুমকিতে বহু বাড়ি-শিক্ষাপ্রতিষ্ঠান

|

নদী ভাঙনে তলিয়ে গেছে তারকা মসজিদের একাংশ।

সিনিয়র রিপোর্টার, সিরাজগঞ্জ:

যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় এবার বিলীন হলো ঐতিহ্যবাহী সেই তারকা মসজিদ। সোমবার (১৩ জুন) দুপুরে সিরাজগঞ্জের এনায়েতপুর থানা সদরের ব্রাহ্মণগ্রামের বহু পুরনো নান্দনিক নকশায় নির্মিত মসজিদটি নদীগর্ভে বিলিন হয়ে গেছে। এছাড়া গত এক সপ্তাহে প্রায় ৪০টি বসতভিটা চলে গেছে যমুনার গর্ভে। চোখের সামনে নামাজের ঘর বিলীন হওয়ায় কান্নায় ভেঙে পড়েছেন এলাকাবাসী। তাদের অভিযোগ, ভাঙন রোধে সংশ্লিষ্টরা সঠিক সময়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে এমন পরিস্থিতির সৃষ্টি হতো না। অন্যদিকে সংশ্লিষ্টদের দাবি, ভাঙন ঠেকাতে জিওব্যাগ ফেলা হচ্ছে। স্থায়ী বাধের কাজ চলমান রয়েছে।

স্থানীয়রা জানান, সোমবার ভোর থেকে হঠাৎ করে যমুনা নদীতে স্রোত ও ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়। দেখতে দেখতে নদীপাড়ে শুরু হয় ভাঙন। দুপুরের দিকে বিলীন হয়ে যায় তারকা জামে মসজিদের পূর্বাংশের প্রধান ফটক। এছাড়া মসজিদের বারান্দাসহ অর্ধেকের বেশিই তলিয়ে যায়। এতে মুহূর্তের মধ্যে নদীপাড়ে আতঙ্ক শুরু হয়ে যায়। মসজিদের পাশে প্রায় ৪৫ মিটার এলাকায় এখনও ভাঙন এখনও অব্যাহত আছে। তবে ভাঙন ঠেকাতে পাউবো এখনো কোনো ব্যবস্থা গ্রহণ করেনি অভিযোগ করে আক্ষেপ করেছেন ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।

এ নিয়ে খুকনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুল্লুক চাঁদ মিয়া জানান, ব্রাহ্মণগ্রাম থেকে পাচিল পর্যন্ত নদীর তীর সংরক্ষণে ৬৫০ কোটি টাকার প্রকল্প অনুমোদন ও কাজ শুরু হয়েছে। তার পরও কেনো এই ভাঙন? কাজের অগ্রগতি ও সঠিক তদারকির অভাবেই বারবার নদীপাড়ে ভাঙন হচ্ছে বলে মনে করেন তিনি। তারকা মসজিদসহ ব্রাহ্মণগ্রামের প্রায় অর্ধশত বসতভিটা নদীতে চলে গেছে। এলাকা রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক, এলাকাবাসীর দাবি এটিই।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply