এমপি বাহারকে নিয়ে ইসির অসহায়ত্ব সুষ্ঠু নির্বাচন না হওয়ার দৃষ্টান্ত: হারুন

|

বিএনপি দলীয় সাংসদ হারুনুর রশিদ। ফাইল ছবি।

চিঠি দেওয়া সত্ত্বেও কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার এলাকা না ছাড়লে নির্বাচন কমিশনের আর তেমন কিছু করার নেই বলে জানিয়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আর এতে নির্বাচন কমিশনের অসহায়ত্ব প্রকাশ পেয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশিদ। তিনি আরও বলেন, দলীয় সরকারের অধীনে অবাধ ‍ও সুষ্ঠু নির্বাচন হবে না বলে যে দাবি করেছে বিএনপি, এ ঘটনাটি তারই দৃষ্টান্ত।

সোমবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় এসব কথা বলেন এমপি হারুন। নির্বাচন কমিশনের জন্য সম্পূরক বাজেটে ৭৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ চাওয়া হয়েছে উল্লেখ করে এমপি হারুনুর রশিদ বলেন, নির্বাচন কি বাংলাদেশে হচ্ছে? নির্বাচনের নামে প্রহসন ও তামাশা হচ্ছে!

কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বক্তব্য প্রসঙ্গে এমপি হারুন বলেন, সাংবিধানিক প্রতিষ্ঠান এ ধরনের অসহায়ত্ব প্রকাশ করলে, আমরা যে বলেছি ক্ষমতাসীন সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে না, এটি তার অন্যতম নজির, অন্যতম দৃষ্টান্ত। এতে কোনো সন্দেহ নেই। সাবেক সিইসি কেএম নুরুল হুদা বলছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কিছু ত্রুটি রয়েছে। ইভিএমের ব্যালট ইউনিটকে প্রযুক্তির আওতায় আনা যায়নি। এ ধরনের ত্রুটিপূর্ণ ইভিএম দ্বারা কেন সাবেক সিইসি ভোট করলেন, তাকে বিচারের আওতায় আনা উচিত।

এমপি হারুন আরও বলেন, বর্তমান নির্বাচন কমিশনাররা বলছেন, ইভিএমের ভোট কেন্দ্রে যে ডাকাত থাকে সেটি ধরাই আমাদের জন্য চ্যালেঞ্জ। সাবেক ও বর্তমান কমিশনাররা কিন্তু নির্বাচন ব্যবস্থা নিয়ে সুস্পষ্ট চিত্র জনগণের সামনে তুলে ধরেছেন।

উল্লেখ্য, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে ৮ জুন এলাকা ছাড়ার নির্দেশ দেয় কমিশন। কিন্তু এখনও এলাকাতেই অবস্থান করছেন এই সংসদ সদস্য। উল্টো ইসির নির্দেশনা চ্যালেঞ্জ করে তিনি উচ্চ আদালতে রিট আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ইসির প্রতি রুল জারি করেছেন।

আরও পড়ুন: সংসদ সদস্য বাহার এলাকা না ছাড়লে ইসির কিছু করার নেই: সিইসি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply