চাকরি হারিয়ে রাস্তায় ফল বিক্রি করছেন আফগান সাংবাদিক

|

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে তালেবান শাসনের প্রায় এক বছর হতে চলছে। ঘানি সরকারের পতনের পর নানা সমস্যায় জর্জরিত আফগানিস্তান আরও কঠিন সময় পড়ে। কর্মসংস্থানের সমস্যা, অর্থ সংকটের সমস্যাসহ নানাবিধ সমস্যা দেখা দেয়।

এমন পরিস্থিতিতে অনেকে কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন। তেমনি একজন হলেন মুসা মোহম্মদি। যিনি কাজ করতের সাংবাদিক হিসেবে। কিন্তু তালেবান ক্ষমতা দখল করে নেয়ার পর অনেক টেলিভিশন চ্যানেল বন্ধ হয়ে যাওয়ার পর তার চ্যানেলটিও বন্ধ হয়ে যায়। ফলে পেশা হারিয়ে তিনি এখন রাস্তায় রাস্তায় খাবার বিক্রি করছেন।

আরও পড়ুন: নারীরা শরীর ঢেকে না রাখলে তাদের পশুর মত দেখায়: তালেবান ধর্মীয় পুলিশ

ইয়ন নিউজের প্রতিবেদনে বলা হয়, কবীর হাকমল নামের একজন টুইটার ব্যবহারকারী সম্প্রতি টুইটারে একটি ছবি শেয়ার করেছেন। সেখানে তিনি ওই সাংবাদিকের দু’টি ছবি দিয়েছেন। একটি তালেবান ক্ষমতায় আসার আগে। আর দ্বিতীয়টি তালেবান শাসিত আফগানিস্তানের।

তৎকালীন প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের আমলে সাংবাদিকতার কাজ করতেন তিনি। ভালো উপার্জন করতেন। অনেক দিন ধরেই সাংবাদিকতার পেশার সাথে জড়িত ছিলেন। কিন্তু সেই পেশা ছেড়ে ফল বিক্রি করার কথা স্বপ্নেও ভাবেননি মুসা। শুধু মুসা কেন, তার মতো আরও অনেক মেধাবী এবং উচ্চপদস্থ কর্মীর একই দশা।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply