পদ্মাসেতু বড় বিনিয়োগের আস্থা তৈরি করেছে: বিদেশি কূটনীতিকদের মত

|

পদ্মাসেতু উদ্বোধনের ক্ষণ গণনা চলছে। এ সেতুকে ঘিরে জাতির যেমন আনন্দ-উচ্ছ্বাস, তেমনি উৎসাহ-আগ্রহ বিশ্বসভায়। ঢাকায় ইউরোপ-মধ্যপ্রাচ্যের কূটনীতিকদের নজরও এর উদ্বোধন ঘিরে। বছরের শুরুতে শেষ মুহূর্তের কর্মযজ্ঞ ঘুরে দেখেছেন বিভিন্ন দেশের কূটনীতিকরা।

ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত মার্চে ঘুরে এসেছেন পদ্মাপাড়। তার ইচ্ছে, উদ্বোধনের পর সেতুর উপর দিয়ে পাড়ি দিবেন পদ্মা নদী। সাক্ষাতকারে রাষ্ট্রদূত জানান, শেখ হাসিনার সাহস এবং দৃঢ় নেতৃত্বের কারণেই শত প্রতিকূলতার মধ্যে এত বড় অবকাঠামো তৈরি করতে পেরেছে বাংলাদেশ।

ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা বলেন, বাংলাদেশ সরকার অবকাঠামো উন্নয়নে যে সিদ্ধান্ত নিয়েছে তা সত্যি প্রশংসনীয়। পদ্মাসেতু যেনো তৈরি না হয়, সেজন্য বহু ষড়যন্ত্র হয়েছে। কিন্তু শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণেই সেতু বাস্তবায়ন সম্ভব হয়েছে।

এনরিকো নুনজিয়াতার মতে, এদেশে যে বড় বড় অবকাঠামো তৈরি হচ্ছে, যা বিশ্ব দরবারে আস্থা তৈরি করেছে। অনেকেই ভাবছে এদেশে বড় বিনিয়োগের কথা। তিনি আরও বলেন, ইতালিয়ান অনেক বিনিয়োগকারী খুব শিগগিরই বাংলাদেশে বিনিয়োগ করবে। কারণ বড় অবকাঠামো মানুষের মধ্যে আস্থা তৈরি করে। আমরা মনে করি বাংলাদেশ এখন প্রস্তুত।

নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের প্রতিফলন হিসেবে দেখছে সৌদি আরব। দেশটির রাষ্ট্রদূত সাংবাদিকদের জানান, পদ্মাসেতুর মতো বড় অবকাঠামোর চ্যালেঞ্জ বাস্তবায়নের মধ্য দিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ।

সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসেফ আল দাহিলান বলেন, পদ্মাসেতু নির্মাণে স্ব-অর্থায়নের বৈপ্লবিক পদক্ষেপ নেয়ার জন্য আমি শেখ হাসিনার প্রশংসা করি। তার দৃঢ় সাহস প্রমাণ করেছে, তিনি বঙ্গবন্ধু কন্যা। যার দূরদর্শী ভাবনা দেশের অর্থনীতিকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছে। তার নেতৃত্ব দেশের অর্থনীতিকে ট্র্যাকে রাখছে, যদিও বর্তমানে অনেক বড় দেশ একই রকম পরিস্থিতিতে লড়াই করেছে।

প্রগতিশীল রাষ্ট্র হিসেবে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়নের পথে হাটছে বলেও মন্তব্য এ রাষ্ট্রদূতের। পদ্মাসেতু বাস্তবায়ন হওয়ায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ দেশের মানুষকে অভিনন্দন জানিয়েছেন সৌদি আরব।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply