সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমদকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফুলেল শ্রদ্ধা

|

মহান মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব, কূটনীতিক ও বিশিষ্ট কলামিস্ট মরহুম মহিউদ্দিন আহমদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার (২১ জুন) সকালে শ্রদ্ধা নিবেদনের জন্য মরহুম মহিউদ্দিন আহমদের মরদেহ তার সাবেক কর্মস্থল ফরেন সার্ভিস একাডেমিতে নিয়ে যাওয়া হলে সেখানে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, এমপি, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, সাবেক ও বর্তমান কূটনীতিকবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ জানাজায় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বন্যাদুর্গত এলাকা পরিদর্শনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সিলেটে যাওয়ায় মরহুম মহিউদ্দিন আহমদের জানাজায় উপস্থিত থাকতে পারেননি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তবে পররাষ্ট্রমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ফরেন সার্ভিস একাডেমিতে নামাজে জানাজাসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে মরহুম মহিউদ্দিন আহমদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

জানাজার পর মরহুমের মরদেহে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, এমপি এবং পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন।

এ সময় মরহুম মহিউদ্দিন আহমদের গৌরবময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে স্মৃতিচারণ করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম এবং পররাষ্ট্রমন্ত্রী মো. শাহরিয়ার আলম, এমপি।

এছাড়া ফরেন সার্ভিস একাডেমি এবং বাংলাদেশ ফরেন সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষ হতেও ফুলেল শ্রদ্ধা জানানো হয়। এরপর মরহুমের মরদেহ দাফনের জন্যে তার গ্রামের বাড়ি ফেনীতে নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, মঙ্গলবার (২০ জুন) সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমদ ঢাকায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে শোক জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

উল্লেখ্য, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় ইউরোপের পাকিস্তান দূতাবাসগুলোতে কর্মরত বাঙালি কূটনীতিকদের মধ্যে প্রথম পক্ষ ত্যাগ করে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে অবস্থান নেন মহিউদ্দিন আহমেদ। ১৯৭১ সালে তিনি লন্ডনের পাকিস্তান হাইকমিশনের দ্বিতীয় সচিবের পদ ছেড়ে দিয়ে যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের পক্ষে সার্বক্ষণিক কাজ করেছেন। মহান মুক্তিযুদ্ধে মহিউদ্দিন আহমদের অবদান জাতি সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply