বিএম ডিপোতে অগ্নিকাণ্ডের তদন্ত প্রতিবেদন দাখিল; ২৫ প্রতিষ্ঠানের গাফিলতি চিহ্নিতকরণসহ ২০ দফা সুপারিশ

|

ফাইল ছবি

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডের ১ মাস পর তদন্ত প্রতিবেদন দিয়েছে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের গঠন করা কমিটি। অগ্নিকাণ্ডের জন্য ২৫টি প্রতিষ্ঠানের গাফিলতি চিহ্নিত করার পাশাপাশি ডিপোগুলো নিরাপদ করতে ২০ দফা সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

বুধবার (৬ জুলাই) বিকেলে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিনের কাছে তদন্ত প্রতিবেদন হস্তান্তর করে ৯ সদস্যের কমিটি।

প্রতিবেদনে বলা হয়, বিএম ডিপোতে সিসি ক্যামেরার ফুটেজ না পাওয়ায় অনেক প্রশ্নের জবাব মেলেনি। এ ধরনের দূর্ঘটনা এড়াতে কন্টেইনার ডিপোর অনুমোদন, পরিচালনা এবং তদারকিতে সংশ্লিষ্ট ২৫টি সংস্থার সমন্বয় জরুরি। পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং সিআইডির ল্যাবে নমুনা পরীক্ষা শেষে তার ফলাফলের আলোকে ২০ দফা সুপারিশও প্রণয়ন করেছে এ কমিটি।

জানা গেছে, ৫ জন প্রত্যক্ষদর্শীসহ মোট ২৪ জনকে ঘটনা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করেছে কমিটি। তদন্ত প্রতিবেদনটি সরকারের উচ্চ পর্যায়ে জমা দেয়া হবে বলে জানান বিভাগীয় কমিশনার।

প্রসঙ্গত, গত ৪ জুন রাতে বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫১ জনের মৃত্যু হয়। কয়েকজন এখনও নিখোঁজ। অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের চাঞ্চল্যকর এ ঘটনার পর চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের পক্ষ থেকে ৯ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে আহ্বায়ক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তারকে সদস্য সচিব করে গঠন করা কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশনা দেয়া হলেও তদন্ত কমিটি এক মাস সময় নিয়ে প্রতিবেদন জমা দিয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply