করোনায় আক্রান্ত হয়ে সাংবাদিক-অনুবাদক আবীর হাসানের মৃত্যু

|

বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও অনুবাদক আবীর হাসান (১৯৫৬-২০২২)।

বীর মুক্তিযোদ্ধা ও দেশে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সাংবাদিকতার অন্যতম পথিকৃৎ আবীর হাসান করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। সাংবাদিকতার পাশাপাশি কম্পিউটার এবং সফটওয়্যার নিয়ে সরল বাংলায় লেখালেখির জন্য পরিচিত আবীর হাসান একাধিক মৌলিক উপ্যনাস লিখেছেন, অনুবাদ করেছেন অসংখ্য বই। 
 
বৃহস্পতিবার (৭ জুলাই) সকাল আনুমানিক সোয়া ৮টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পরে বাদ জোহর গ্রীন রোডে তার বাসায় তাম জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।
জানা গেছে, গত ১৫ দিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন, দীর্ঘদিন ধরেই ভুগছিলেন হৃদরোগসহ নানা জটিলতায়। প্রথমে স্ট্রোক এবং পরে হার্ট অ্যাটাকে আক্রান্ত হলে গুরুতর অসুস্থ হয়ে পড়েন আবীর হাসান। পরিবার সুত্রে জানা গেছে, কয়েক বছর আগে তিনি দৃষ্টিশক্তিও হারান তিনি।
 
১৯৫৬ সালে গাজীপুরে জন্ম নেয়া আবীর হাসান মুক্তিযুদ্ধে অংশ নেন মাত্র ১৬ বছর বয়সে। পেশাগত জীবনে বর্ণাঢ্য ও কর্মময় জীবন পার করেছেন আবীর হাসান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা অবস্থায় রয়টার্সে চাকরির সুবাদে ইসরায়েল-লেবানন যুদ্ধ কাভার করতে দেশ ছেড়েছিলেন তিনি। লিবিয়া, ইতালি, ফিলিস্তিন প্রভৃতি দেশে প্রবাস জীবনে বিভিন্ন কাজ করেন। ফিলিস্তিনের স্বাধীনতাকামী গেরিলাদের হয়ে অংশ নিয়েছিলেন যুদ্ধেও। বিভিন্ন গণমাধ্যমের পাশাপাশি কাজ করেছেন ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসেবেও।
 
লিবিয়ায় বসবাসকালে বঙ্গবন্ধুর খুনীদের সেখান থেকে বহিষ্কারের দাবিতে সোচ্চার হন তিনি। পরবর্তীতে ইতালিতে ফাইন আর্টসে উচ্চ শিক্ষা নিয়ে ‘৮০-এর দশকে দেশে ফেরেন আবীর হাসান।
 
আবীর হাসান জনকণ্ঠ, আজকের কাগজসহ বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন। পরে বার্তা সম্পাদক হিসেবে চ্যানেল আইতে এবং বার্তা প্রধান হিসেবে রেডিও আমার-এ কাজ করেন। অনেকটাই নিভৃতচারী এ সাংবাদিক শেষ জীবনে রোগে আক্রান্ত হয়ে বাসায় এক প্রকার গৃহবন্দী জীবন যাপন করেন। গত বছর বিপত্নীক হন আবীর হাসান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply