এখনও অজ্ঞাত রাজাপাকসের অবস্থান; নৌ বাহিনীর হেফাজতে থাকার গুঞ্জন

|

ছবি: সংগৃহীত

গণবিক্ষোভের মুখে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের অবস্থান সম্পর্কে জানা যায়নি এখনও। নৌবাহিনীর হেফাজতে রয়েছেন বলে শোনা যাচ্ছে গুঞ্জন।

সামাজিক যোগাযোগমাধ্যমে, মালপত্র নিয়ে জাহাজে ওঠার একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর জোরালো হয়েছে সে ধারণা। শনিবার (৯ জুলাই) অজ্ঞাত স্থান থেকেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া। নজিরবিহীন বিক্ষোভ আর নানা নাটকীয়তার পর মধ্য রাতে প্রেসিডেন্টের সরে দাঁড়ানোর খবর জানান দেশটির স্পিকার। বলেন, শান্তিপূর্ণভাবে দায়িত্ব হস্তান্তরে আগামী বুধবার (১৩ জুলাই) আনুষ্ঠানিকভাবে ক্ষমতা ছাড়বেন গোতাবায়া।

প্রসঙ্গত, শুক্রবার (৮ জুলাই) বিকেল থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে শ্রীলঙ্কা। যা চূড়ান্ত রূপ নেয় শনিবার। নিরাপত্তা বাহিনীর সাথে দিনভর সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী কলম্বো। একপর্যায়ে প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়ে বিক্ষুব্ধ জনতা। অবস্থা বেগতিক দেখে আগেই পালিয়ে যান প্রেসিডেন্ট গোতাবায়া। রাতে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। এর কিছুক্ষণ আগেই পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন তিনিও।

এ পরিস্থিতিতে শ্রীলঙ্কার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ারদেনিয়া বলেন, দলীয় নেতাদের বৈঠকের সিদ্ধান্ত প্রেসিডেন্টকে জানিয়েছি, তিনি তা মেনেও নিয়েছেন। আমাকে বলেছেন দেশবাসীকে জানাতে যে, ১৩ জুলাই পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। দেশের ভবিষ্যৎ আর শান্তি-শৃংখলা বজায় রাখতে সবার সহযোগিতা কামনা করছি। কেউ কেউ সহিংস আচরণ করছেন। আমি সবাইকে দায়িত্বশীল আচরণের আহ্বান জানাই।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply