শ্রীলঙ্কায় ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর চায় যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূত

|

পতাকা উড়িয়ে বিক্ষোভ করছেন শ্রীলঙ্কার আন্দোলনকারীরা। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কায় সাংবিধানিক কাঠামোর মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর দেখতে চায় যুক্তরাষ্ট্র। এমন মন্তব্য করেছেন দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জুলি চুং।

এক টুইট বার্তায় জুলি চুং বলেন, আমরা সমস্ত সহিংসতার নিন্দা জানাই এবং আইনের শাসন সমুন্নত রাখার জন্য আহ্বান জানাই। তিনি জোর দিয়ে বলেছেন, শ্রীলঙ্কায় গণতান্ত্রিক ও সাংবিধানিক কাঠামোর মধ্যে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর অপরিহার্য। যাতে জবাবদিহিতা, স্বচ্ছতা, গণতান্ত্রিক শাসন এবং জনগণের দাবি পূরণ হয়। দেশটিতে যাতে একটি ভালো ভবিষ্যৎ আসে।

জুলি চুং শ্রীলঙ্কায় অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতা আনতে দলগুলোকে একসঙ্গে কাজ করারও অনুরোধ করেছেন। বলেন, আমরা সমস্ত পক্ষকে জাতির উন্নয়নে অবদান রাখতে পারে এমন দীর্ঘমেয়াদী অর্থনৈতিক ও রাজনৈতিক পরিকল্পনা বাস্তবায়নের জন্য স্থিতিশীলতা আনার আহ্বান জানাই।

আরও পড়ুন: তুরস্কের মধ্যস্ততায় রুশ-ইউক্রেন-জাতিসংঘের বৈঠকে যে আলোচনা হলো

করোনার ধাক্কায় ১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর থেকে সবচেয়ে বড় অর্থনৈতিক সঙ্কট পার করছে শ্রীলঙ্কা। এতে শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতি আগের মতো অবস্থায় ফিরে যাওয়ার হুমকিতে পরে। এছাড়া দেশটির টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) মারাত্মকভাবে ব্যাহত হয়। সূত্র: এনডিটিভি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply