ডোপ পজেটিভ হয়ে ১০ মাস নিষিদ্ধ শহিদুল ইসলাম

|

বাংলাদেশের ক্রিকেটে ডোপিং কেলেঙ্কারির কালো ছায়া। এ কালো অধ্যায়ে যোগ হলো ক্রিকেটার শহিদুল ইসলামের নাম।

ডোপ টেস্টে পজেটিভ হওয়ায় সব ধরনের ক্রিকেটে ১০ মাসের জন্য নিষিদ্ধ করা হলো পেসার শহিদুল ইসলামকে। গত ৪ মার্চ নেয়া ইউরিন টেস্টে ক্লোমিফিনের উপস্থিতি পেয়েছে আইসিসি। এরপরই তাকে নিষিদ্ধ করে আইসিসি। আগামী বছর ২৮ মার্চ শহিদুল ফিরতে পারবেন ক্রিকেটে।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি বৃহস্পতিবার (১৪ জুলাই) এক ইমেইল বার্তায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। শহিদুলই প্রথম বাংলাদেশি ক্রিকেটার, যার বিরুদ্ধে এই ব্যবস্থা নিল আইসিসি।

চলতি বছরের ৪ মার্চ বেশ কয়েকবার ইউরিন সংগ্রহ করা হয় শহিদুলের। সেখানে ক্লোমিফিনের উপস্থিতি পাওয়া গেছে; আইসিসির ২ দশমিক ১ আর্টিকেল যা নিষিদ্ধ ড্রাগ হিসেবে অন্তর্ভূক্ত। আর তাতেই নিষেধাজ্ঞায় পড়তে হয়েছে এই পেসারকে।

এই ড্রাগটি পুরুষদের শরীরে বাড়তি শক্তি যোগায়। সাধারণত যা ব্যবহার করা হয় বন্ধ্যাত্ব দূরীকরণে। তবে উদ্দেশ্য প্রণোদিতভাবে এই ড্রাগ নেননি শহিদুল। সেটি আইসিসির কাছে জানিয়েছেন এই ক্রিকেটার। চিকিৎসার জন্য হওয়ায় তার কথায় সন্তুষ্টিও প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

এরপরও শাস্তি থেকে রেহাই মিলেনি, যা কার্যকর হয়েছে এ বছরের ২৮ মে থেকে। তাই ১০ মাসের নিষেধাজ্ঞা শেষ হবে ২০২৩ সালের ২৮ মার্চ।

বাংলাদেশের হয়ে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন শহিদুল। এছাড়াও উইন্ডিজ সফরের স্কোয়াডে ছিলেন এই পেসার। নিউজিল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা সফরেও দলের সাথে ছিলেন শহিদুল।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply