সামান্যতেই মেজাজ হারিয়ে ফেলেন? নিজেকে নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

|

ছবি: সংগৃহীত।

অনেকেই রগচড়া স্বভাবের হয়ে থাকেন। সামান্যতেই হঠাৎ রেগে যান অনেকে। কথায় আছে রেগে গেলেন তো হেরে গেলেন। তাই যেকোনো পরিস্থিতিতে না রেগে মাথা ঠান্ডা রেখে পরিস্থিতি সামাল দিতে হবে। এর জন্য হঠাৎ করে রেগে গেলেও সাথে সাথেই নিজেকে নিয়ন্ত্রণে নেয়ার অভ্যাস করতে হবে।

কয়েকটি উপায়ে রেগে যাওয়ার সাথে সাথেই মেজাজ নিয়ন্ত্রণে আনতে পারেন আপনিও-

১। শরীর শিথিল করার চেষ্টা করুন, লম্বা শ্বাস নিন। সুন্দর কোনও স্মৃতি, দৃশ্য কিংবা প্রিয়জনের মুখচ্ছবি মনে করতে পারেন। উত্তেজিত হয়ে কিছু বলার আগে ভাবুন, আপনার আচরণে সামনের মানুষটির উপর কী প্রভাব পড়তে পারে এবং আপনার রাগ কমে গেলে নিজের এই কথাটার জন্যই অপরাধবোধ তৈরি হতে পারে কিনা।

২। রাগের সময় দাঁড়িয়ে থাকলে বসে পড়ুন। কিংবা সম্ভব হলে শুয়ে পড়ুন। রাগের মাথায় কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন না।

৩। শুধু রেগে গেলেই নয়, দৈনন্দিন জীবনেও কিছু কিছু অভ্যাস রাগ নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। কর্মক্ষেত্রে সহকর্মী বা অধস্তন কর্মচারীদের সঙ্গে কথোপকথনে আদেশ জাতীয় শব্দ বা বাক্য ব্যবহার করা কমিয়ে দিন। পরিবর্তে অনুরোধের সুরে কথা বলুন।

৪। যে কোনো ধরনের মাদক গ্রহণ করা থেকে বিরত থাকুন। মাদক গ্রহণ করলে আবেগ নিয়ন্ত্রণের ক্ষমতা কমে যেতে পারে। অনেকে মানসিক উদ্বেগ কমাতে নেশা করেন। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি।

৫। অনেক সময় হঠাৎ করে রেগে যাওয়ার মূলে গভীরতর কোনো বিষণ্ণতা, অবসেশন, ট্রমা কিংবা ব্যক্তিত্বের সমস্যা থাকতে পারে। থাকতে পারে অবদমিত সুপ্ত ইচ্ছা বা ক্ষোভও। তাই দীর্ঘ দিন রাগের সমস্যা না কমলে কিংবা কোনো ধরনের মানসিক সমস্যা দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞের সাহায্য নিন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply