ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানালেন বিশ্বকাপজয়ী বেন স্টোকস

|

বেন স্টোকস। ছবি: সংগৃহীত

ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অলরাউন্ডার বেন স্টোকস। সোমবার (১৮ জুলাই) জানানো এই অবসরের ঘোষণায় বলা হয়, মঙ্গলবার ডারহামে অনুষ্ঠিত হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষবারের মতো ৫০ ওভারের ম্যাচ খেলবেন এই বিশ্বনন্দিত অলরাউন্ডার।

এ বছরের শুরুর দিকে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হন স্টোকস। তখনই জানিয়েছিলেন, তিন ফরম্যাটেই খেলা চালিয়ে যাওয়া তার জন্য কঠিন। তাছাড়া তার মনে হচ্ছিল, তরুণ খেলোয়াড়দের জায়গা সংকুচিত করছেন তিনি। শেষমেশ টুইটার অ্যাকাউন্টে বেশ বড় একটি বিবৃতিতে এই অলরাউন্ডার জানিয়েছেন ওয়ানডে থেকে অবসরের ঘোষণা। বেন স্টোকস বলেন, ইংল্যান্ডের জার্সিতে ডারহামেই আমি শেষ ওয়ানডে ম্যাচ খেলতে নামবো। এই ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি আমি। যদিও সিদ্ধান্তটি নেয়া আমার জন্য বেশ কঠিনই ছিল। সতীর্থদের সাথে কাটানো প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি। এই যাত্রাটি ছিল সত্যিই অসাধারণ।

স্টোকস আরও বলেন, সিদ্ধান্ত নেয়া যত কঠিনই হোক না কেন, সতীর্থদের সাথে শতভাগ দিতে না পারার মতো কঠিন ছিল না। এই ফরম্যাটে সেটি করতে পারছিলাম না। আর তিন ফরম্যাটেই খেলা চালিয়ে যাওয়ার জন্য শরীরও যেন সায় দিচ্ছিল না। তাছাড়া এটাও মনে হচ্ছিল, অন্য কারও জায়গায় খেলছি আমি; যে হয়তো জস (বাটলার) ও তার দলকে শতভাগ দিতে পারবে। এখন অন্য কারও জন্য ক্রিকেটার হিসেবে বিকশিত হওয়ার ও দুর্দান্ত সব স্মৃতি জমানোর সময়; ঠিক যেমনটি আমি করেছি বিগত ১১ বছরে। এছাড়া টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে নিজেকে উজাড় করে দেয়ার সুযোগও পাবো আমি। যে ১০৪টি ওয়ানডে খেলেছি, তার প্রতিটি দারুণ উপভোগ করেছি। আরও একটি ম্যাচ খেলবো হোম গ্রাউন্ড ডারহামে। ইংলিশ ফ্যানরা সব সময়ই সাথে ছিল, আর সাথে থাকবে। তাদের প্রতি বলবো, তোমরাই দুনিয়ার সেরা। আশা করি, ডারহামে ম্যাচ জিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজটা দারুণভাবে শুরু করতে পারবো আমরা।

ছবি: সংগৃহীত

গত গ্রীষ্মেই মানসিক সুস্থতার জন্য ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন স্টোকস। ২০১৮ বিশ্বকাপ জয়ী দলের সদস্যদের মধ্যে তিনিই দ্বিতীয় ব্যক্তি, যিনি অবসর নিলেন। এর আগে, এউইন মরগ্যান দেন অবসরের ঘোষণা। ১০৪ ম্যাচে ৩৯.৪৪ গড়ে ২৯১৯ রান করেছেন স্টোকস। সেই সাথে ঝুলিতে ভরেছেন ৭৪ উইকেট। তবে এসব পরিসংখ্যানের চেয়েও এই অলরাউন্ডারকে মনে রাখতে সাহায্য করবে বিশ্বকাপ ফাইনালে খেলা তার ম্যাচ জয়ী ইনিংসের জন্য।

আরও পড়ুন: ভারতের বিপক্ষে সিরিজের জন্য উইন্ডিজের স্কোয়াড ঘোষণা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply