শ্রীলঙ্কায় নজিরবিহীন সংকট ভারতের জন্য স্বাভাবিকভাবেই উদ্বেগের: জয়শঙ্কর

|

শ্রীলঙ্কা নজিরবিহীন সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে, যা ভারতের জন্য স্বাভাবিকভাবেই উদ্বেগের কারণ বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্কর। গতকাল মঙ্গলবার (১৯ জুলাই) সর্বদলীয় বৈঠকে এ মন্তব্য করেন তিনি। খবর রয়টার্সের।

শ্রীলঙ্কার টালমাটাল অবস্থাকে কেন্দ্র করে ভারতে ডাকা হয় জরুরি বৈঠক। ওই সংলাপে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও যোগ দেন পার্লামেন্টারি অ্যাফেয়ার্স মন্ত্রী প্রহ্লাদ যোশি। তাছাড়া কংগ্রেসের পি চিদাম্বরম, এনসিপি’র শরদ পাওয়ার এবং ডিএমকে’র এমএম আবদুল্লাহর মতো বিরোধী নেতারাও ছিলেন আলোচনায়। তাদের তোপের মুখে পররাষ্ট্রমন্ত্রী জানান, শ্রীলঙ্কার মতো পরিস্থিতি সৃষ্টির কোনো সম্ভাবনা নেই ভারতে। স্বার্থান্বেষী একটি মহল বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। তবে, বর্তমান পরিস্থিতি থেকে অর্থনৈতিক বিচক্ষণতা, দায়িত্ববান সরকার ব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ শিক্ষা গ্রহণ করবেন লঙ্কানরা, এমনটাই প্রত্যাশা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর।

সুব্রামনিয়াম জয়শঙ্কর বলেন, শ্রীলঙ্কার ভয়াবহ সংকটকালে ভারত পাশে দাঁড়াবে; এই বিষয়টিকে সমর্থন জানাক আমাদের প্রত্যেক নেতা এবং রাজনৈতিক দল। দেশটির অর্থনৈতিক-সামাজিক ও রাজনৈতিক কাঠামো পুরোপুরি ভেঙে পড়েছে। নিকটতম প্রতিবেশী হওয়ায় স্বাভাবিকভাবে ভারতেও ছড়াচ্ছে উদ্বেগ। শুধু শ্রীলঙ্কা নয়, যেকোনো প্রতিবেশী দেশের অস্থিরতা বা সহিংসতা ভারতের জন্য গভীর উদ্বেগের কারণ হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply