ময়মনসিংহে ৭৩টি গৃহহীন পরিবার পেলো মাথা গোঁজার ঠাঁই

|

চর ভেলামারি আশ্রয়ণ প্রকল্প।

ময়মনসিংহ ব্যুরো:

ময়মনসিংহের নান্দাইলে ব্রহ্মপুত্র নদের পাশে মনোরম পরিবেশে গড়ে উঠেছে চর ভেলামারি আশ্রয়ণ প্রকল্প। বাসিন্দাদের জীবন-জীবিকা উন্নয়নে এখানে নেয়া হয়েছে নানা উদ্যোগ। বৃহস্পতিবার (২১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি প্রকল্পের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন। ২ একর জায়গায় নির্মাণ করা হয়েছে এই চর ভেলামারি আশ্রয়ণ প্রকল্প।

ভিটেমাটি ছাড়া দুর্বিষহ জীবন কেটেছে জমিলা খাতুনের। এখন দিন বদলের স্বপ্ন দেখছেন তিনি। নিজের পাকা ঘরে বসে রান্না করবেন, এমনটি কখনো ভাবনাতেই ছিল না তার। চর ভেলামারি আশ্রয়ণ প্রকল্প ঘিরে আবারও স্বপ্ন বুনছেন এই নারী। এদিকে, প্যারালাইসিস হয়ে দীর্ঘদিন ধরে অসুস্থ বারেক মিয়া। স্ত্রীকে নিয়ে মাথা গোঁজার ঠাঁই ছিল তারও। এখন কষ্টের অবসান হয়েছে। জমিলা আর বারেক মিয়ার মতো ৭৩টি পরিবারের ঠিকানা এখন এই আশ্রয়ণ প্রকল্প। অনেকে ঘরের পাশে করেছেন সবজি বাগানও। স্যানিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থাও করা হয়েছে এখানে। পাশাপাশি প্রকল্পের বাসিন্দাদের পুষ্টি চাহিদা পুরণে নেয়া হয়েছে উদ্যোগ।

বাসিন্দাদের কর্মসংস্থানের ব্যবস্থার আশ্বাস দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল মনসুর। তিনি বলেন, আশ্রয়ণ প্রকল্পের সকলকে ভাতার আওতায় আনা হবে। তাছাড়া প্রকল্পের এই লোকেশনটি গ্রোথ সেন্টারের একেবারে কাছে। তাই এখানকার বাসিন্দাদের কর্মসংস্থানের কোনো সমস্যা হবে না।

আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি চর ভেলামারী আশ্রয়ণ প্রকল্পের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্ধোধন করবেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply