পঞ্চগড়কে দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের অধীনে এবার ২৬ হাজার ২২৯টি পরিবার পাচ্ছেন জমিসহ বাড়ি।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের অধীনে তৃতীয় পর্যায়ে এবার সারা দেশের ২৬ হাজার ২২৯টি পরিবার জমিসহ বাড়ি পাচ্ছেন। এ ধাপে ভূমিহীনমুক্ত জেলা ঘোষণা হবে মাগুরা ও পঞ্চগড়। আর তৃতীয় ধাপে প্রায় ১৪শ’ বাড়ি উপহার দিয়ে প্রথম জেলা হিসেবে পঞ্চগড়কে শতভাগ ভূমিহীন, গৃহহীনমুক্ত ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মানচিত্রের সর্বপ্রথম জেলা পঞ্চগড়। উত্তরের এই জনপদে মোট গৃহহীন, ভূমিহীন পরিবারের সংখ্যা ৪ হাজার ৮৫০টি। মুজিববর্ষ উপলক্ষে তৃতীয় ধাপে বৃহস্পতিবার (২১ জুলাই) ২৬ হাজার ২২৯টি ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন পঞ্চগড় ও মাগুরা জেলার সকল উপজেলাসহ ৫২টি উপজেলায় গৃহ হস্তান্তর করা হবে। এর মাধ্যমে পঞ্চগড় ও মাগুরাকে শতভাগ ভূমিহীনমমুক্ত ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী।

পঞ্চগড়ের জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, আমরা চেষ্টা করেছি যারা প্রকৃত ভূমিহীন ও গৃহহীন যাদের ১ শতক জমিও নাই, এরকম পরিবার খুঁজে বের করতে। এরকম ২ হাজার ৪৩৪টি পরিবার খুঁজে বের করে তাদের জন্য একক ঘর নির্মাণ করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চগড় জেলাকে বাংলাদেশের প্রথম ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন।

এর আগে, তিন দফায় ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর পেয়েছেন গৃহহীনরা। প্রকল্পে এ পর্যন্ত বরাদ্দ করা অর্থের পরিমাণ ৪ হাজার ২৮ কোটি ৯৬ লাখ টাকা। যারা ঘর পাচ্ছেন তাদের জীবনেও যেন সীমাহীন আনন্দ। তারা জানান, স্বপ্নেও ধারণা করতে পারেননি যে, তাদের এমন ঘর হবে। তাদের সন্তানরা এখন পড়াশোনা করছে। পাকা ঘর পেয়ে তাদের মনে লেগেছে সুখের ছোঁয়া। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান সুখী জীবনের আশায় থাকা আশ্রয়ণ প্রকল্পের এসব মানুষ।

আরও পড়ুন: বিএনপির প্রোগ্রামে নেতাকর্মীর চেয়ে গাছে কাকের সংখ্যা বেশি ছিল: তথ্যমন্ত্রী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply