৫২ উপজেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত: প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।

পঞ্চগড় ও মাগুরা জেলার সব উপজেলাসহ দেশের ৫২টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, দল ও আদর্শের ভিন্নতা থাকতে পারে, তবে দেশের প্রতিটি ভূমিহীন পরিবারকে ঘর নির্মাণ করে দেবে সরকার।

বৃহস্পতিবার (২১ জুলাই) দেশের ২৬ হাজার ২২৯টি পরিবারের হাতে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনীতে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা জানান প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে এসব ঘর প্রদান করা হয়। শেখ হাসিনা বলেন, সরকারের এ পদক্ষেপে ১ লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষের নতুন করে বেঁচে থাকার স্বপ্ন বাস্তব হলো। এ প্রকল্প বাস্তবায়নে যেখানে সরকারের খাসজমির অভাব ছিল, সেখানে জমি কিনে ঘর তৈরি করে দেয়া হয়েছে।

প্রকল্প বাস্তবায়নে সরকারের পাশাপাশি যারা এগিয়ে এসেছেন তাদের সকলকে ধন্যবাদ জানান তিনি। প্রধানমন্ত্রী আরও বলেন, ভোট দিয়ে নির্বাচিত করায় জনগণের প্রতি কৃতজ্ঞ। দুর্যোগ প্রবণ দেশের মানুষের উন্নত জীবন নিশ্চিত করাই লক্ষ্য। বাংলাদেশে একটি মানুষও গৃহহীন থাকবে না, সে লক্ষ্য নিয়ে কাজ করছি। ঘর পাওয়া মানুষের জন্য বড় পাওয়া। এ প্রক্রিয়ায় দেশের কোনো মানুষ যেন আর ছিন্নমূল না থাকে সেটা বাস্তবায়ন করা সরকারের লক্ষ্য। এ প্রক্রিয়ায় মানুষের জন্য মানুষ, মানবতার জন্য মানুষ সে মনোভাব সৃষ্টি হয়েছে।

সুন্দরবনের যে সকল জলদস্যু আত্মসমর্পণ করেছেন, তাদের কেউ যাতে ভূমিহীন না থাকে সে বিষয়েও ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে বিশেষ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি ও হাহাকার চলছে উল্লেখ করে ভবিষ্যতে ভালো থাকার জন্য দেশবাসীকে এখন থেকেই বিদ্যুৎ, পানি ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভূমিহীন-গৃহহীনমুক্ত হওয়া উপজেলাগুলোর তালিকা:

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply